সান্তরিনি সম্পর্কে বিস্তারিত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • মে ৩, ২০২১

সান্তরিনি হলো গ্রীসের সবচেয়ে জনপ্রিয় একটি দর্শনীয় স্থান। এই জায়গাটির সৌন্দর্য প্রায় সারা পৃথিবীকেই এখন মুগ্ধ করেছে। তাই জায়গাটি চারদিকেই এখন পরিচিত। পর্যটকরা সান্তরিনি পৌছানোর ক্ষেত্রে জাহাজের বাহিরের স্থান নিতে পছন্দ করে কারণ, সান্তরিনি পৌছানোর সময়ে চারদিকের দৃশ্য উপভোগ করার জন্য। তখন সব দর্শনার্থীরা এক কল্পনার জগতে ভাসতে থাকে যখন ঐ জায়গার ঘটে যাওয়া আগ্নেয়গিরির চিত্র তাদের চোখে পরে।

আরো পড়ুনঃ প্লাস্টিকের ফিডার, শিশুর জন্য নিরাপদ?

এই আগ্নেয়গিরিটি যখন বিস্ফোরিত হয়, তখন বিজ্ঞানীরা অনুমান করেন যে এটি ইতিহাসে বিশ্বের বৃহত্তম বিস্ফোরণ। আর এই বিস্ফোরণের পথ ধরে আজ পর্যন্ত কত দেশ থেকে পর্যটকরা ছুটে এসেছে তা অজানা। এই আগ্নেয়গিরির নাম স্ট্রংলি, এবং কেন্দ্রের দ্বীপটি বৃত্তাকার। ১৬৫০ খ্রিস্টপূর্বাব্দে এই বিপর্যয়মূলক বিস্ফোরণটি ঘটেছিল, যার ফলে আগ্নেয়গিরি ডুবে গিয়েছিল। কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে এই বিস্ফোরণ এবং ফলে সুনামি সান্তরিনিতে আক্রোরিরি শহরের মিনোয়ান শহরকে ধ্বংস করেছে। তাছাড়া শহরের আরো কিছু স্থানে বিস্ফোরণের ফলে ক্ষয়ক্ষতি হয়।

শহরের আশেপাশের উঁচু পাহাড়গুলি বেশ আকর্ষনীয়, এবং অনেকেই যখন পাহাড়ের চুড়ায় সাদা আবরণের মেঘের দৃশ্যগুলো দেখে তখন প্রকৃতির মায়ায় হাড়িয়ে যায়। সাদা আবরণকে দেখতে মনে হবে তুষারের চাদর কিন্তু তা বিশ্বাসযোগ্য নয়। পাহাড়ের উপরে সাদা স্তরের আড়ালে থাকে শত শত ঘর, হোটেল, গীর্জা, রৈখিক দোকান। তাছাড়াও অন্যান্য আরও স্থাপনায় ভরপুর এলাকাটি। এলাকায় জাহাজে ভ্রমণের জন্য অনুমোদন পত্রের প্রয়োজন হয়। আর ঐটা নিয়ে জাহাজ পরিচালনা করা হয়। সান্তরিনিতে থাকা, ঘুরা এবং বিভিন্ন আকর্ষন উপভোগ করার জন্য আলাদা ভাবে অনুমোদন নিতে হয়। যারা নিজেদের নির্দিষ্ট স্থানে থাকে তাদেরও অনুমোদন নিতে হয়।

আরো পড়ুনঃ অতিরিক্ত মাছ-মাংস খেলে কী হয়?

স্থানীয় পর্যটন গাইডের মতে, শহরটি মূলত থেরা শহর বলে পরিচিত ছিল, কিন্তু তুর্কি দখলকালে থেরাতে পরিবর্তিত হয়েছিল, কারণ বেশিরভাগ তুর্কিগুলিতে "ত" শব্দটিকে উচ্চারণ করা একটি সমস্যা ছিল। যেহেতু তুর্ক ৪০০ বছর ধরে গ্রিস দখল করেছে, তাই থেরা শহরটি আটকে গেছে। বর্তমানকালে এই শহরটি সারা বিশ্বে থেরা নামেই প্রচলিত। পর্যটকদের কাছে গ্রীসের সুন্দর ও ভ্রমণ স্থান হিসেবে এই শহরটি খুবই পছন্দের হিসেবে বিবেচিত।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment