আপনি ভালো মানুষ হতে চান ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ৩০, ২০২১

একবার গৌতম বুদ্ধ বেনারসে আসেন। তিনি বেনারসের রাজার আমন্ত্রণে রাজপ্রসাদে উঠেন। রাজা বুদ্ধের আরাম - আয়েশ আর সঠিকভাবে যেন ধ্যান করতে পারেন সেই ব্যবস্থা করে দেন। রাজার একটি ছেলে ছিলো। ছেলেটা বড্ড অবাধ্য ছিলো। রাজার কোন কথা শুনতো না। নিজের মনমতো সকল কিছু করতো। ছেলেটার সকল বিষয়ে অনেক চাহিদা ছিলো। রাজা তার সকল চাহিদা পূরণ করেও ছেলেকে সঠিকপথে ফিরিয়ে আনতে পারছিলো না। অবশেষে বুদ্ধের কাছে রাজা সাহায্য প্রার্থনা করলেন। 

বুদ্ধ রাজার সকল কথা শুনে রাজার ছেলেকে নিয়ে বাগানে হাঁটতে বের হলেন। বাগানে হাঁটতে হাঁটতে একটি গাছের সামনে গিয়ে তার একটি পাতা ছিঁড়ে রাজার পুত্রের হাতে দিলেন। বুদ্ধ রাজার পুত্রকে সেই পাতাটি খেতে বললেন। রাজপুত্র সেই পাতাটি মুখে দিয়ে সাথে সাথে ফেলে দিলো কারণ পাতাটি তিতা ছিলো। রাজপুত্র বুদ্ধকে জিজ্ঞেস করলো তাকে কেন এমন তিতা পাতা খেতে দিয়েছে! বুদ্ধ বললো এই গাছটি খুব ছোট তাতেই এর পাতার স্বাদ এতো তিতা। ভাবো একবার গাছটি যখন অনেক বড় হবে তখন এই পাতার তিতার তীব্রতা কতটা হবে ?

ভিডিওটি দেখুন :  ডেলিভারি পরবর্তী ফোলা কমাতে কিছু টিপস...

রাজপুত্র কিছু না বলে চুপ করে রইলো। বুদ্ধ তখন বললো এই বয়সেই যদি তোমার এতো রাগ হয়, এই বয়সেই যদি তুমি সবার সাথে এতটা খারাপ ব্যবহার করে থাকো, এই বয়সেই যদি তোমার এতো চাহিদা থাকে তাহলে বড় হওয়ার পর এর তীব্রতা কতটা বৃদ্ধি পাবে ? রাজপুত্র মনে মনে ভাবতে শুরু করলো আসলেই তো! তার এই বয়সের রাগ তার বাবাই ঠিকমতো সহ্য করতে পারছে না। পুরো রাজ্যের মানুষ কিভাবে সহ্য করবে ? এই বয়সেই সে সবার সাথে খারাপ ব্যবহার করে, তাহলে মানুষ কেন তাকে ভালোবাসবে! সে নিজের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হয় এবং বুদ্ধকে প্রমিজ করে সে নিজেকে শুধরে নিবে। আজকে থেকেই সে নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ার চেষ্টা শুরু করবে। 

আমরা হয়তো অনেকে ভাবি আজকে যা ইচ্ছে করার করে নেই, কাল থেকে নিজেদের বদলানো শুরু করবো! এটা একটি ভুল কনসেপ্ট। নিজেকে যতটা ভালো মানুষ হিসেবে দেখতে চাই সেই চর্চা আজকে থেকে এবং এই মুহূর্ত থেকে শুরু হওয়া উচিত। ভালো হতে শুরু হওয়ার পর চারদিকে সকল ভালো কিছুই ঘটতে থাকে। 

সবার ভালো হোক এবং সবাই ভালো থাকুক।  

ভিডিওটি দেখুন : রোজ এক কোয়া কাঁচা রসুন খান

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment