একজন বাবার গল্প...

  • ফারজানা আক্তার 
  • জুলাই ৩১, ২০২১

একবার একজন ডাক্তার কিছু প্রয়োজনীয় কাজের জন্য দূরের একটি শহরে যায়। তার অনেকগুলো ছেলে - মেয়ে ছিলো। খেলার ছলে তারা সকলে বিষাক্ত পাতা খেয়ে ফেলে। বিষাক্ত পাতা খেয়ে কেউ পাগলের মতো আচরণ করতে শুরু করে, কেউ অসুস্থ হয়ে পড়ে, কেউ কেউ একইসাথে অসুস্থ এবং ভয়ে ভীত হয়ে পড়ে। 

ডাক্তার তার কাজ শেষ করে বাড়ি ফেরার সাথে সাথে সকল ছেলে - মেয়েরা তাকে ঘিরে ধরে। সকলে চিৎকার করে তাদের ভুলের কথা বলতে থাকে। এবং বাবাকে ধরে তাদের বাঁচার আঁকুতি জানায়। ডাক্তার তড়িঘড়ি করে উদ্ভিদের লতাপাতা দিয়ে একটি ওষুধ বানিয়ে ছেলে - মেয়েকে খেতে দেয়। বেশিরভাগ ছেলে - মেয়ে বাবার বানানো ওষুধ খেয়ে দ্রুত সুস্থ হয়ে উঠে। কিছু ছেলে - মেয়ে ওষুধ খেতে চাইলো না। তারা বলতে শুরু করলো এই ওষুধে তাদের অসুখ সারবে না। এই লতাপাতা দিয়ে  বানানো ওষুধ তাদের কাজে আসবে না।

ডাক্তার অনেক বুঝানোর চেষ্টা করলেন কিন্তু সেই সকল বাচ্চারা শুনলো না। অবশেষে ডাক্তার তার সেই কনফিউশড সন্তানদের বললেন, ' আমি আরেকটা কাজে শহরে যাচ্ছি। ওষুধ ঘরে থাকলো। আমার যেহেতু বয়স হয়েছে এবং অনেক দূরের পথ পাড়ি দিতে হয় তাই যে কোন সময় আমার মৃত্যু হতে পারে। রওয়ানা দেওয়ার আগে তোমাদের একটা কথা বলে যাই। এই ওষুধের কার্যকরী ক্ষমতা অনেক। তোমাদের যদি মনে হয় তোমরা খেয়ে নিতে পারো। দ্রুত সুস্থ হয়ে উঠবে আশাকরি। '

আরো পড়ুন : ছোটগল্প : মৃত্যু

ডাক্তার তার কথা শেষ করে শহরের উদ্দেশ্য রওয়ানা দিলো। ডাক্তার তার বাড়িতে মিথ্যা খবর পাঠালো যে তিনি মারা গিয়েছেন। তার সন্তানরা অবাক। তাদের বাবা এতো দ্রুত মারা যাবেন তারা ভাবতে পারেনি। যে সন্তানেরা ওষুধ খায়নি তারা ভাবলো বাবা যেহেতু মারা গিয়েছেন তখন তাদের জন্য নতুন করে ওষুধ বানানোর বা ভাবনা করার কেউ নেই। তাই তারা সেই ওষুধ টুকুই খেয়ে নিলো এবং সুস্থ হয়ে উঠলো। একদিন পর তাদের বাবা ফিরে এলো। 

যখন আমাদের নিজের করার কিছু থাকবে না তখন আমাদের উপরওয়ালার উপর নির্ভর করা উচিত। উপরওয়ালা কাউকে না কাউকে উসিলা করে আমাদের সাহায্য পাঠান। আমাদের শুধু তার উপর ভরসা রাখা উচিত। আমরা অকৃতজ্ঞ হতে পারি কিন্তু আমাদের সৃষ্টিকর্তা মহান, অসীম দয়ালু। তিনি নিজেই বলেছেন তার সাহায্য খুব নিকটে। আমরা শুধু ভরসা করতে শিখে নেই, বাদবাকি বিষয় উপরওয়ালা দেখে নিবেন। 

আরো পড়ুন : অত্যাচারীর খোলস

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment