অন্যের কাছ থেকে প্রত্যাশা করা কিভাবে কমাবেন ?

  • ফারজানা আক্তার
  • সেপ্টেম্বর ১৪, ২০২১

' আমি ওকে ভালোবাসি কিন্তু ও আমাকে ভালোবাসেনি। '

' আমি ওর জন্য অনেক কিছু করেছি, কিন্তু ও আমার জন্য কিছু করেনি। '

' ও আমাকে এভোয়েড করছে, ও আমার যত্ন নেয়নি, ও আমাকে অবহেলা করেছে, ও আমাকে অপমান করেছি ইত্যাদি। '

আমাদের জীবনে যত অভিযোগ সব নিজের না পাওয়ার। ' আমি ' কী পেলাম না, কেন পেলাম না এসব অভিযোগ থেকেই আমাদের ডিপ্রেশন আসে। ডিপ্রেশন বাড়ে, সাথে পাল্লা দিয়ে হতাশা। জীবন আটকে যায়, চলার পথ থমকে যায়। 

আরো পড়ুন : ডেওয়া ফলের উপকারিতা

' এক্সপেকশন ' শব্দটাই আমাদের সকল ডিপ্রেশনের কারণ। অনেক সময় আমরা হয়তো মুখে বলি কারো কাছে কিছু আশা করিনি। কিন্তু ডিপ ইনসাইট আমরা আসলেই অনেকের কাছে অনেককিছু আশা করি। এবং সেই আশা পূরণ না হলে কষ্ট পাই, হতাশা বাড়ে। জীবনে পাওয়ার থেকে দেওয়ার আনন্দ অনেকগুন বেশি। এবং দেওয়ার পর কোন কিছু রিটার্ন আশা না করলে জীবন আরো সুন্দর এবং স্বচ্ছ হয়ে উঠে। 

যেহেতু আমরা মানুষ তাই আপনজনদের কাছ থেকে কিছু পাওয়ার প্রত্যাশা অটোমেটিকেলি চলে আসে। এবং এটি খুবই স্বাভাবিক একটি ব্যাপার। অটোমেটিকলি প্রত্যাশা আসার পর সেটিকে সাথে সাথে দূর করার ক্ষমতাও থাকতে হবে। 

আরো পড়ুন :  মৌসুমী সর্দি-জ্বর থেকে বাঁচাবে করমচা

'আমি কী পাইনি!' এই প্রশ্নের থেকে 'আমি কী দিতে পারি এবং দেইনি!' এই প্রশ্নগুলো বেশি করতে হবে। John F. Kennedy এর বলা জনপ্রিয় একটি লাইন আছে - " Ask not what your country can do for you – ask what you can do for your country. " 

কারো অভিযোগ নিজের বাবা - মায়ের বিরুদ্ধে কারণ তার বাবা - মা তার চাহিদা অনুযায়ী সবকিছু দিতে পারেনি। কিন্তু একজন সন্তান হয়ে সে তার বাবা - মাকে কী দিয়েছে বা দিতে পেরেছি সেই বিষয়ে কিন্তু কিছু বলছে না। কারো অভিযোগ প্রেমিক / প্রেমিকার বিরুদ্ধে, কারো বন্ধুর , কারো বা স্বামী / স্ত্রীর বিরুদ্ধে। 

আরো পড়ুন :  বেশি বয়সে সন্তান নেওয়ার যেসব সুফল রয়েছে

আমরা সকলে শুধু বলছি ' আমি পাইনি! আমাকে দেয়নি! ' আমরা সবাই পাওয়াকে অধিকার মনে করছি। কিন্তু দেওয়া যে দায়িত্ব সেই দায়িত্ব ভুলে যাচ্ছি। অধিকারবোধ থেকে অভিযোগ করা সহজ, কিন্তু দায়িত্ববোধ থেকে দায়িত্ব পালন করে না। 
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment