অতীতের স্মৃতি আর ভবিষৎ ভাবনা আপনাকে ভালো থাকতে দিচ্ছে না ?

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ১৯, ২০২১

এই মুহূর্তে কী কারণে আপনি সবথেকে বেশি কষ্ট পাচ্ছেন ? 

অতীতের কথা চিন্তা করে ? নাকি ভবিষৎ নিয়ে চিন্তা করে ?

আমাদের জীবনে সবথেকে বেশি ভোগায় দুইটি জিনিস।  এক : স্মৃতি এবং দুই : ভবিষৎ ভাবনা। 

খারাপ সময়ে মনে হয় প্রকৃতি আমাদের কষ্ট দিচ্ছে, আমরা যা ডিজার্ভ করি না তাই আমাদের সাথে ঘটছে, আমাদের যা প্রাপ্ত আমরা তা পাচ্ছি না ইত্যাদি। আমরা প্রকৃতি, দুনিয়া বা জীবন যাই বলি না কেন তাদেরকে আমাদের শত্রু বানিয়ে ফেলি। তাদেরকে প্রতিপক্ষ ভাবি। কিন্তু এই ভাবনা কি ঠিক ?

আরো পড়ুন : শুধু রাতে জ্বর আসা, যেসব ভয়াবহ রোগের লক্ষণ বহন করে থাকে

আপনার বা আমার যখন মন খারাপ হয় আমরা নিঃশ্বাস নেই না ? খাওয়া - দাওয়া করি না ? হাঁটাচলা করি না ? প্রকৃতির সাথে বা দুনিয়ার সাথে বা জীবনের সাথে আমাদের সম্পর্ক কিন্তু ঠিকঠাক চলছে। তাদের সাথে সম্পর্কের উন্নতি বা অধঃপতন কিছুই হয়নি। সমস্যা আমাদের নিজেদের মধ্যে। 

৫ দিন আগে যা ঘটেছে বা ৫ বছর আগে যা ঘটেছিল সেই দুঃখ আমরা বয়ে বেড়াই। সুখের স্মৃতি তুলনায় দুঃখের স্মৃতি আমরা একটু বেশি বহন করি। অতীতের সাথে তুলনা করে ভবিষৎ এরথেকে বেশি খারাপ হতে পারে সেটা নিয়ে ওভার থিংক করি। সমস্যা আসলে আমাদের নিজেদের আত্মবিশ্বাসের মধ্যে কিন্তু দোষারোপ করি নিজেদের জীবনকে। 

জীবন আমাদের পরিচালিত করে, নাকি আমরা জীবনকে পরিচালিত করি ? চুপচাপ মাথা ঠান্ডা করে ভাবুন! আমরা খুব দুঃখ নিয়ে বলি আমাদের জীবনে সমস্যার শেষ নেই। প্রত্যেকে নিজের সমস্যাকেই সবথেকে বড় করে দেখছি। একের পর এক সমস্যার মোকাবেলা করতে করতে আমরা নিজেদের ক্লান্ত ভাবছি। 

আরো পড়ুন : যে কারণে প্রতিদিন চিনা বাদাম খাবেন

যে জীবনে যত বেশি একটিভ তার জীবনে সমস্যাও ততবেশি। ব্যাপারটা অনেকটা এমন! আপনি কাজ করলে ভুল হবে। কাজ না করলে ভুল হবে না। এবং কাজ না করলে আপনি টাকা - পয়সা আয় করতে পারবেন না, নিজের জীবনের স্বপ্ন পূরণ করতে পারবেন না। কাজ করলে ভুল হবে, ভুল থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে সেই কাজটাই আপনি অনেক পারফেক্টলি করতে পারবেন। 

জীবনটাও সেইরকম। জীবনে অনেক ইস্যু আসবে, সেই ইস্যুগুলোর মোকাবেলা করতে করতে আপনি একসময় মাস্টার হয়ে উঠবেন। And this is the actual life when you have the spirit to deal with all of your problems and solve them perfectly. 

সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। 


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment