বাম হাতেই কেন হাতঘড়ি পরা হয়?

  • ফারজানা আক্তার 
  • ডিসেম্বর ২৪, ২০২১

অনেকেই হাতঘড়ি পরে থাকেন। বেশিরভাগ মানুষ বামহাতে ঘড়ি পরেন। কেউ ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ডানহাতে ঘড়ি পরলে তাকে নিয়ে অন্যরা হাসি তামশা করে থাকে। কিন্তু ডান হাতে ঘড়ি পরা কি নিষেধ ? নাকি অন্যায় ? নাকি বাম হাতেই ঘড়ি পরতে হবে এটা কোন বাধ্যগত নিয়ম ? 

আপনি যে বামহাতে ঘড়ি পরছেন কেন পরছেন ? কারণটা কী ? 

অনেকেই জানে না তারা কেন বামহাতে ঘড়ি পরে। অন্যরা পরে তাই তারা নিজেরাও তাদের অনুসরণ করে। বাম হাতে ঘড়ি পরা বিষয়ে একদল গবেষক গবেষণা করে বের করেছেন শারীরিক গঠন অনুযায়ী ছেলেদের ডানহাতে ঘড়ি পরা উচিত, আর মেয়েদের বামহাতে। কিন্তু তবুও ছেলে মেয়ে উভয়েই বামহাতে ঘড়ি পরে। 

আরো পড়ুন : সন্তানকে সুশিক্ষা দিতে যেসব ভুল করে থাকে অভিভাবকেরা

যখন ঘড়ির জন্ম হয়েছিলো তখন সবাই ঘড়ি পকেটে রেখে দিতো। প্রয়োজনে পকেট থেকে বের করে সময় দেখে আবার তা পকেটে রেখে দিতো। সেই সময় যে যুদ্ধগুলো হয়েছিলো তখন বিপক্ষ দলের একশন রিএকশন দেখার জন্য যুদ্ধের ময়দানে সকলকে বারবার পকেট থেকে ঘড়ি বের করে সময় দেখতে হতো। কাজটা অনেক ঝামেলার ছিলো। 

ঝামেলা এড়াতে তারা তখন কবজিতে ঘড়ি পরা শুরু করে। সারা বিশ্বের বেশিরভাগ মানুষ ডানহাতি। ডানহাতে সকল কাজ করতে তারা স্বাচ্ছন্দ্যবোধ করে। তাছাড়া সেই সময়ে ঘড়িগুলো ছিলো সাইজে বড় এবং ভঙ্গুর। ডানহাতে পরলে কাজ করতে সমস্যা হতো এবং সহজে কোন কিছুর সাথে লেগে ভেঙ্গে যেতো। 

কাজ করার সুবিধার জন্য এবং কাজ করার সময় অনিচ্ছাকৃত কোনভাবে যেন ভেঙ্গে না যায় সেই কারণে সকলে বামহাতে ঘড়ি করতে শুরু করে। বাম হাতে ঘড়ি পরার পিছনে সবথেকে বড় অবদান রেখেছে বোর যুদ্ধের সময় ব্রিটিশ এম্পায়ারের সৈনিকরা। 

আরো পড়ুন : জন্মের প্রথম বছরে শিশুর মেধা বিকাশে বাবা-মায়ের জন্য টিপস

বেশিরভাগ মানুষ যে কাজ করে আমাদের মস্তিস্কও সেই কাজ করতে বাধ্য করায়। আমি বা আপনি এখন ডানহাতে ঘড়ি পরে কোন স্বস্তি পাবো না। বারবার মনে হবে লোকে আমাদের দেখে হাসছে। বামহাতে ঘড়ি পরাটাই ঠিকঠাক। গেলো ইতিহাস এবং অভ্যাসের কথা। এবার আসি বিজ্ঞান কী বলে এই বিষয়ে! বামহাতে ঘড়ি পড়লে সময় দেখতে সুবিধা হয়। ডানহাতে সেই সুবিধাটা হয় না। বাম হাতে ঘড়ি পরার উত্তর জানা গেলো তবে ? এরপর থেকে কেউ জিজ্ঞেস করলে উত্তর দিতে পারবেন না ?
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment