মানসিক চাপ কমাবার উপায়

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১১, ২০২২

মন ভালো থাকলে শরীর‌ও ভালো থাকে। দীর্ঘমেয়াদি অবসাদ, ক্লান্তি ও একঘেয়ে জীবন চাপ সৃষ্টি করে মনের ওপর। আবার পারিপার্শ্বিক অবস্থার কারণে অনেক সময় মানসিক চাপ তৈরি হয়। এই চাপ দীর্ঘ সময় বয়ে বেড়ালে বড় বিপদ হয়ে যেতে পারে।

- শ্বাসের ব্যায়াম করতে হবে। শরীর প্রশান্ত করতে এটি অত্যন্ত কার্যকরী পদ্ধতি। নাক দিয়ে শ্বাস নিয়ে কিছুক্ষণ ধরে রেখে মুখ দিয়ে ছাড়তে হবে। এ প্রক্রিয়া চলাকালীন সম্পূর্ণ মনোযোগ শ্বাস-প্রশ্বাসের গতিবিধির ওপর দিতে হবে। ১০ মিনিট করে দৈনিক ৩/৪ বার এই ব্যায়ামটি করতে হবে।

আরো পড়ুনঃ পিরিয়ডের সময়ে ত্বকে ব্রণের সমস্যার কারণ ও সমাধান

- মেডিটেশন মনে প্রশান্তি আনে। মাইন্ডফুলনেস মেডিটেশন মানুষকে অপ্রয়োজনীয়' চিন্তা থেকে সরিয়ে কাঙ্ক্ষিত লক্ষে মনোনিবেশ করতে সহায়তা করে, ভিন্ন ভিন্ন আঙ্গিকে ভাবতে শেখায়, নিজেকে ক্ষমা করতে শেখায়, নিজেকে জানতে এবং ভালবাসতে শেখায়। মেডিটেশন মাংসপেশি শিথিল করে।

- নির্দিষ্ট সময়ে নিয়মিত ৪৫ মিনিট বিভিন্ন প্রকার শরীরচর্চা যেমন হাটা, সাঁতার কাটা, সাইকেল চালানো ইত্যাদি করলে মস্তিষ্কে এন্ডর্ফিন নামক এক প্রকার হরমোন নিঃসরণ করে যা শরীরকে উদ্দীপিত রাখে কাজ করার শক্তি যোগায়।

- নিয়মিত পর্যাপ্ত ঘুমান শরীর এবং মনের ক্লান্তি দূর করে, শারীরবৃত্তীয় প্রক্রিয়া গুলো কে সচল রাখতে সহায়তা করে।

- নিয়মিত পরিমিত পরিমাণে সুষম খাদ্য খেতে হবে। ফল, শাকসবজি, প্রোটিন বেশি করে খেতে হবে। পানি প্রচুর পরিমাণে পান করতে হবে। তেলেভাজা, ঝাল, শর্করা ও চর্বি জাতীয় খাবার, সিগারেট, কফি, অ্যালকোহল ইত্যাদি যতটা সম্ভব পরিহার করতে হবে।

আরো পড়ুনঃ যেসব খাবার আপনাকে দিনভর চাঙা রাখবে

- নিয়মিত প্রার্থনা ও দোয়া দরুদ ধর্মপ্রাণ মানুষের মনোবল বাড়ায়, মনে শান্তি আনে।

- বই পড়ে, গান শুনে, বাগান করে বা অন্য কোন শখের কাজ করে এ কেউ কেউ মানসিক চাপ মুক্ত হতে পারেন।

- সামাজিক দক্ষতা বাড়াতে হবে। কখন‌ও কখন‌ও নিজের ইচ্ছাকে দৃঢ়ভাবে ব্যক্ত করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment