ক্রিজের মাঝখানে দুইবার দাঁড়িয়ে পড়লেন মাহমুদুল্লাহ।

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মার্চ ১৮, ২০১৮

নিদাহাস ট্রফির ফাইনালে যুজবেন্দ্র চাহালের বোলিংয়ে বিপদে পড়েছিল বাংলাদেশ। সাব্বির রহমানের সঙ্গে ক্রিজে থেকে বাংলাদেশকে চাপমুক্ত করার পথে ছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু ভুল বোঝাবুঝিতে মাহমুদউল্লাহ বিদায় নিলেন রান আউট হয়ে। ক্রিজের মাঝখানে সে দুইবার দাড়িয়ে যায় না দৌড়িয়ে। ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে বিপদে পড়েছে বাংলাদেশ। দুই ওভারে তিন টপ অর্ডার ব্যাটসম্যান ফিরে গেছেন দ্রুত। ২৭ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ ৩৩ রান তুলতেই হারায় আরও দুটি উইকেট।

নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিমও বড় ইনিংস খেলতে পারেননি। শুরু থেকে দেখেশুনে খেলতে থাকেন তামিম ইকবাল ও লিটন দাস। কিন্তু ওয়াশিংটন সুন্দরের দ্বিতীয় ওভারে স্লগ সুইপ করতে গিয়ে সুরেশ রায়নার ক্যাচ হন লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড জয়ের কারিগর টানা তৃতীয় ম্যাচ দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ৯ বলে ১১ রানে ইনিংসের চতুর্থ ওভারে আউট হন লিটন। এনিয়ে ওয়াশিংটনের কাছে দ্বিতীয়বার উইকেট হারালেন তিনি। পরের ওভারে যুজবেন্দ্র চাহাল ফেরান তামিম ও সৌম্য সরকারকে। লং অনে ছয় মারতে গিয়ে আউট হন তামিম। বাউন্ডারিতে দাঁড়ানো শারদুল ঠাকুর অসাধারণ ক্যাচ ধরেন। ১৩ বলে ১৫ রান করেন বাংলাদেশের বাঁহাতি ওপেনার। চাহাল ওই ওভারের শেষ বলে সৌম্য সরকারকে (১) শিখর ধাওয়ানের ক্যাচ বানান। সাব্বির রহমানের সঙ্গে ক্রিজে থেকে ওই ধাক্কা সামলানোর চেষ্টায় ছিলেন মুশফিক।

কিন্তু চাহালের শেষ ওভারের প্রথম বলে শঙ্করকে ক্যাচ দেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। ৩৫ রানের জুটি গড়েন তিনি। এর আগে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে ৭ ম্যাচ খেলে সবগুলোতে হেরেছে বাংলাদেশ। সবশেষ এই সিরিজে ৬ উইকেট ও ১৭ রানে হার মানে তারা। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি দুর্দান্ত জয়ে প্রথমবার ত্রিদেশীয় সিরিজ জয়ে আশাবাদী বাংলাদেশ। বাংলাদেশ আগের একাদশ নিয়েই ভারতের মুখোমুখি হলো। ভারতের পরিবর্তন একটি। মোহাম্মদ সিরাজের জায়গায় এসেছেন বাঁহাতি পেসার জয়দেব উনাড়কাট। শুরুতে ব্যাটিং পেয়ে স্কোরবোর্ডটা ভারী করতে চেয়েছেন সাকিব। টস শেষে তিনি বলেছেন, ‘এটা চাপের খেলা এবং বোর্ডে রান বেশি তুললে সহায়ক হবে।

উইকেট খুব ভালো মনে হচ্ছে, আশা করি একই রকম থাকবে। আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ম্যাচ। আবেগ নিয়ন্ত্রণে রাখছে সবাই। চার ম্যাচেই আমরা জয়ের সুযোগ পেয়েছিলাম, কিন্তু ভারতের বিপক্ষে আমাদের সেরাটা খেলতে হবে। একই দল নিয়ে খেলব আমরা।’ নিকট অতীতে ফাইনালে রান তাড়া করতে নেমে অভিজ্ঞতা ভালো নয় ভারতের। ২০০৩ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানের কাছে হেরেছিল তারা পরে ব্যাট করে।

 

সংগৃহিত 
 

 

Leave a Comment