সম্পর্ক ধ্বংস করেনা, বরং তৈরি করে

  • রোমানা আক্তার 
  • এপ্রিল ১৬, ২০১৮

এলোমেলো জীবনটাকে গুছিয়ে নেয়ার চেষ্টায় দুজন অসম্পূর্ণ মানুষ যখন তীব্র গতিতে সচেতনতার সাথে চলতে গিয়ে হঠাৎ করেই খেয়াল করে যে, কেউ একজন তার চলার পথটাকে সুগম করে দিচ্ছে এবং তার অনুপস্থিতি কিছুতেই ভাবা যায় না ঠিক তখনি গড়ে উঠে সম্পর্ক। সেই সম্পর্ক কেউ কাউকে পরিবর্তন করার জন্য জোর করেনা, বরং তুমি যেমন, ঠিক তেমন তুমিটাকেই খুশিমনে গ্রহণ করতে বাধ্য করে। উল্টো বুকের ভেতরে চিনচিনে ব্যথা অনুভব হয় যখন মানুষটা নিজেকে বদলে নেয়।

সম্পর্কতো সেটাই যা একজন মানুষকে করে তুলে আরও বেশি সুন্দর, প্রাণবন্ত, তেজোদৃপ্ত এবং পরিপূর্ণ। এই সম্পর্ক কখনোই কাউকে ধ্বংস করেনা, বরং তৈরি করে পৃথিবীর জন্য। মুছে নেয় হতাশা, ফিরিয়ে দেয় উৎসাহ। শুরু হয় নির্ভরশীলতা, সম্মান, অভিমান এবং ভালোবাসা।

কোন এক ফাগুন কিংবা বৈশাখে সেই সম্পর্কের সূত্র ধরেই দুজনে খুশিমনে হাঁটতে হাঁটতে গল্প করে, "পৃথিবীতে এতো মানুষ থাকতে তুমি আমি কেন একসাথে?" দুষ্টুমি করে ক্যামেরা বন্দী হয়ে যায় তাদের নির্ভরশীলতার স্থির চিত্র। যাতে থাকে দু'দিক থেকে এগিয়ে আসা দুটো হাত কিংবা দুটো পা। যা স্পষ্টভাবে বলে দেয়, ওরা তাঁরা যাদেরকে দেখলে মনেহয় একা, কিন্তু বাস্তবে ওরা একা নয়। ওদের মনে এক দুরন্ত তুমির বসবাস। অদৃশ্য 'তুমি' আর দৃশ্যমান 'আমি' মিলে হয়ে যায় "আমরা"।
 

Leave a Comment