কেনো আপনার বাচ্চাকে বই বা ম্যাগাজিন পড়তে দিবেন?

  • তানজিলা আক্তার 
  • এপ্রিল ২৫, ২০১৮

আজকাল এত পড়া, এত পড়া, বাইরের বই পড়ার বা ম্যাগাজিন পড়ার সময় কি বাচ্চা বা কিশোরদের আছে? আপনি কোনো অভিভাবককে যদি বলেন তার সন্তানকে বই বা যেকোনো কিশোর ম্যাগাজিন পড়তে দিতে, তিনি আপনাকে যে যে বাহানা দিবে, "স্কুলের অনেক বই, কোচিং-ক্লাসের এত পড়া, সামনে পিএসসি, জেএসসি, টেস্ট, ফাইনাল।" হ্যাঁ, সত্যিই তো, এত পড়া, এত পরীক্ষা বাচ্চারা কি করে বাইরের বই, ম্যাগাজিন পড়বে?

-আমরা আমাদের সন্তানাদিকে কেনো স্কুল, কলেজে পাঠাই?

-তার ভবিষ্যৎ জীবনের কথা ভেবে। 

-ভবিষ্যৎ জীবনের কি কথা?

-সে জীবনে কিছু একটা করে বাঁচবে।

-এক্ষেত্রে শুধুই ক্যারিয়ার বোঝাতে চাচ্ছেন?

-না, জীবনে তো কিছু না কিছু করা লাগবে, তারপরও যাতে একজন আদর্শ মানুষ হিসেবেও গড়ে উঠতে পারে।

ঠিক, তাই, প্রতিটা বাবা-মা চায় তার সন্তান জীবনে কিছু করুক, তার ক্যারিয়ার ছাড়াও সে যাতে একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠে। তার মধ্যে যেন কোনো ঘাটতি না থাকে, সে যাতে সব জয় করতে পারে, সে যেন রূপকথার রাজকন্যা/রাজপুত্রের মতো প্রায় সকল ক্ষমতা রাখে। কিন্তু আপনি কি জানেন? আপনার সন্তানের বেড়ে উঠা আর এসব গুন বর্ধিত হচ্ছে না, আপনার জন্যেই বাঁধাগ্রস্ত হচ্ছে। আপনি আপনার সন্তানকে পাঠ্যবইয়ের বাইরে কোনো বই বা ম্যাগাজিন দিচ্ছেন না, এই ভেবে যে তার পড়ার ক্ষতি হবে। কিন্তু আপনি কি জানেন বাইরের বই বা ম্যাগাজিন আপনার সন্তানের কি কি উপকার করবে?

মানুষ সাধারণত তার গন্ডি থেকে বের হতে চায়। আপনার বাচ্চার কাছে তার পাঠ্যবই ভালো লাগে না। কিন্তু তাকে যদি বাইরের বই বা ম্যাগাজিন দেন তাহলে সে আগ্রহ নিয়ে পড়বে। আর তাতে কি কি উপকার হবে দেখে নিনঃ

১. বানান কোনো বাচ্চা বা কিশোরই খেয়াল করে পড়তে চায় না। আমাদের অনেকরই অনেক বানান ভুল হয়, আমিও অনেক বানান ভুল করি। বই পড়ার অভ্যাস থাকলে তারা খুব খেয়াল করে লেখা দেখে তাতে করে বানান ভুলের প্রবণতা কমে যায়।

২. আজকাল কিশোর-কিশোরীরা একটুতেই হতাশ হয়ে যায়। বই বা ম্যাগাজিনে বিভিন্ন গুনী ব্যাক্তিদের ছোটবেলার দুঃখ কষ্ট নিয়ে জানবে, সে একটুতেই হতাশ হবেনা, হোঁচট খেয়ে সে উঠতে শিখবে।

৩. টুকিটাকি নানা বিষয় নিয়ে তার ধারনা হবে যা সে তার ভবিষ্যৎ জীবনে কাজে লাগাতে পারবে।

৪. বই মানুষকে দুনিয়া দেখিয়ে দেয়, পিপাসা জাগায় জানার, আপনার সন্তান সেই পিপাসায় মেতে উঠলে আপনার সন্তান ব্যর্থতাকে বুড়ে আঙ্গুল দেখানো শিখে যাবে। তার উপস্থিত বুদ্ধি বাড়বে।

৫. বই থেকে সে খারাপ ও অন্যায়ের কুফল জানতে পারবে। ভালো ও সত্যের সুফল বুঝবে।

শেষে এতটুকু বলতে পারি বই পড়ুয়া কোনো বাচ্চা আর যাই হোক বখে যেতে পারেনা।

Leave a Comment