লিখুন কালির কলম দিয়ে

  • রোজী আরেফিন
  • সেপ্টেম্বর ৩, ২০১৯

খুব ছোটবেলায় স্কুলে যখন পড়তাম যখন মনে আছে মাষ্টারমশায় দের হাতে একটা করে কালির কলম থাকতো। ক্লাসে মাষ্টার মশায় যখন ঢুকতেন  হাতে থাকতো কালির একটা সুদৃশ্য কলম আর পেছন পেছনে দপ্তরি কাকা একটা কালো রঙের দোয়াত নিয়ে মাষ্টার মশায়ের টেবিলে দিয়ে যেতো।

সারাটা ক্লাসে যতটা না আমরা জানার আগ্রহ নিয়ে মাষ্টার মশায়ের দিকে তাকিয়ে থাকতাম তারচেয়েও অনেক বেশী আমাদের সকল ছেলেমেয়েদের আগ্রহ থাকতো মাষ্টার মশায়ের কালি কলম আর দোয়াতের দিকে। আমার এখনো স্পষ্ট মনে আছে, আমরা মাষ্টার মশায়ের দিকে কত অনুনয় ভরা দৃষ্টিতে তাকিয়ে থাকতাম একবার যদি কলমের নিব টা দোয়াতের কালি তে ঢুকাতো আর জোরে জোরে একটু ঝাকুনি দিতো।

প্রযুক্তির উন্নতির সাথে সাথে কালি কলমের ব্যবহার ও এখন অনেকটাই ইতিহাস। বাজারে বড় বড় লাইব্রেরিগুলোতে এখন জায়গা করে রেখেছে,বল পয়েন্ট,জেল,রোলার বল ইত্যাদি কলম। যদিও বাজারের অলিতে গলিতে এখন আর খুঁজলে কালি কলম তেমন পাওয়া যায় না কিন্তু তবুও কালি কলমের যে ফ্যাশনেবল আবেদন সেটা কিন্তু কেউ চাইলেই আমরা অস্বীকার করতে পারবো না।

কথায় আছে ফ্যাশন হলো নতুন বোতলে পুরানো মদের সম্ভার।আসলেই কি তাই? হ্যাঁ আসলেই তাই।আর তাই ঘুরেফিরে ইদানীং আবার কালি কলমের ব্যবহার আমাদের সামনে আসছে বারবার।

যাই হোক,আজকে আমরা কালি কলমের যত্ন আত্বি তে কয়েকটি কথা বলবো। প্রথমেই বলি,কালি কলমের প্রধান উপাধান হলো কালি,সুতরাং সেই কালির কৌটা বা দোয়াতে যদি এভাবে সেভাবে যত্ন না করে ফেলে রাখেন, ভেতরে থাকা কালি হয় শুকিয়ে কাঠ হবে না হয় ফ্যাকাশে হয়ে এবড়োথেবড়ো হয়ে নষ্ট হবে।তাই কালির যত্নে কিছুটা সময় দিন। ভালো করে ঢাকনা লাগিয়ে দোয়াতে খানা একটু সেফ জায়গায় স্টোর করুন।

এবার আসি কালি কলমের নিব এর কথায়। প্রতি এক সপ্তাহে একবার কলমের নিব বা উপরের অংশটি খুলে নিন এবং সারারাত এক বাটি পানিতে ভিজিয়ে রাখুন। সকাল বেলা একটা টিস্যু দিয়ে নিবখানা ভালো করে মুছে লিখা শুরু করুন। কালি দিয়ে লিখার ক্ষেত্রে প্রথমেই যেটা করবেন,ভালো ব্র‍্যান্ডের কালি দেখে কিনবেন।এবং তুলনামূলক মোটা কাগজে লিখার চেষ্টা করবেন।তাহলে আর কালির লিখা কাগজের এক পাশ থেকে আরেক পাশে ছড়িয়ে যাবে না এবং লিখার কোয়ালিটি ও অনেক ভালো হবে। 

বাজারে ২৫০ টাকা থেকে শুরু করে ৫৫০ অথবা এক হাজার টাকা মূল্যের বিভিন্ন কালি কলম পাওয়া যায়। যেগুলো দেখতে ও বেশ নান্দনিক। তবে কালি কলমের দামের আসলে কোন সীমা নেই। দামী দামী হিরা মুক্তা খচিত কালি কলমের কাস্টমারের কিন্তু অভাব আমাদের দেশে নেই।
চাইলে আপনি ও শখের বসে একটা কালি কলম কিনতে পারেন আর মাঝেমধ্যে একটু আধটু লিখালিখি ও করতে পারেন!!

ভালো থাকবেন,ভালো রাখবেন।

ধন্যবাদ।

Leave a Comment