আমি অথবা আমিত্ব!

  • সাজিদা মুক্তা
  • সেপ্টেম্বর ৯, ২০১৯

ধরো সবাই তোমার লেখার খুব প্রশংসা করে তার মানে তুমি ভালো লেখো। ধরো সবাই তোমার গানের খুব প্রশংসা করে তার মানে তুমি ভালো গান গাও। এবার ধরো ভালো লেখার পরেও কেউ কেউ এসে বলবে তুমি ভালো লেখো, কিন্তু তুমি তো দেখতে কালো! এর মানে তুমি ডেফিনেটলি ভালো লেখো। আবার ধরো তুমি ভালো গাওয়ার পরেও কেউ কেউ এসে বলবে তুমি ভালো গাও, কিন্তু বেটে বা মোটা! এর মানে তুমি ডেফিনেটলি ভালো গাও। কেন বললাম তুমি ডেফিনেটলি ভালো? কারন সমালোচনা করে মানুষ জেলাসি থেকে। সমালোচনা করে মানুষ নিজের ফেইলর ঢাকতে! একটা মানুষ কখনোই পারফেক্ট না। একটা লোক ভালো লেখক, ভালো গায়ক, ভালো খেলোয়াড়।

ব্যাক্তিগত দোষ ত্রুটি তার থাকতেই পারে, কিন্তু যখনই কেউ তার ব্যাক্তিগত সময় ব্যয় করে তোমার ব্যাক্তিগত দোষ ত্রুটি নিয়ে তোমার যোগ্যতা ঢেকে দিতে চায় তুমি বুঝে নিবে একদল হীন মন্য মানুষ জ্বলে পুড়ে যাচ্ছে তোমার সফলতা দেখে। বেশির ভাগ মানুষ আমরা এখানে এসে থেমে যাই। নতুন কিছু শেখা হয়না আর, বসে বসে পারফেক্ট হতে থাকি। একটা করে দোষ ঢাকি সেই দোষ থেকে আরেকটা নতুন দোষ গজায়! সমালোচকের মুখ তুমি কখনোই থামাতে পারবেনা, কখনোই তুমি পারফেক্ট হবেনা। যখন এই মুহুর্তে কেউ কেউ আমার সমালোচনা করছে তখন আমি এই লেখা টা লিখছি। যদি আমি এদের জবাব দিতে যাই লেখা আর লিখা হতো না। সমালোচনা থেকে শিক্ষা নিবে তবে সমালোচককে পাত্তা দিয়ে নয়।

যতদিন তোমার সমালোচনা হবে তুমি এগিয়ে, যখনই তুমি সমালোচনায় যোগ দিবে তখন তুমি তাদেরই একজন। আর জানো তো কে এগিয়ে তখন? ঠিক যে মানুষ টার সমালোচনা এখন তুমি করছ!! যখন ই অন্যের দোষ ত্রুটি বার বার তোমার চোখে পড়বে তখনই বুঝে নিবে দিন দিন তুমি সস্তা হচ্ছ! যে নিজেকে নিয়ে ভাবে অন্যের দোষ খোঁজার তার সময় কই? আর যে অন্যের দোষ খোঁজে তার আসলে নিজের জীবনেরই কোনো মূল্য নেই। পৃথিবীটা তার কাছেই সুন্দর যে অন্যকে বদলাতে না গিয়ে নিজেকে বদলায়। হিংসা বিদ্বেষ ঘৃনা তার চারপাশে ঘুর ঘুর করে, বার বার তার কানের কাছে এসে বলে তুই মোটা, বেটে, খাটো। আর সে মিটি মিটি হাসে কত মানুষের ভাবনায় সে আছে। এটাই তো ব্যক্তি সফলতা।

কেএস/

Leave a Comment