আসছে বইমেলায় রোমানা আক্তার শুদ্ধবালিকার

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ২১, ২০১৯

রোমানা আক্তার শুদ্ধবালিকা!!! বাবা মায়ের দেওয়া নাম রোমানা আক্তার, আর নিজের নামের সাথে নিজে যুক্ত করেছেন শুদ্ধবালিকা। নিজে শুদ্ধ থাকার প্রয়াস নিয়ে জীবনযাপন করছেন। পাশাপাশি সমাজের দূষিত অংশটুকু শুদ্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

সমাজের গল্প, সমাজের মানুষের জীবনের গল্প নিয়ে ২০২০ সালের বইমেলায় তার প্রথম বই "বিবেকের পোস্টমর্টেম" আসছে। 

বই সম্পর্কে লেখিকার নিজের কিছু কথা নিচের অংশে দেওয়া হলো। 


সমাজে বিরাজমান সমস্যার আসল কারণ সনাক্ত করতে ২০১৩-২০১৭ সাল পর্যন্ত আমি মানুষের দ্বারে দ্বারে ঘুরেছি, তাদের জীবনের গল্প শুনেছি, সুখের গল্প, দুঃখের গল্প, গড়ার গল্প, ভাঙ্গার গল্প। জানলাম, বেখেয়ালি মনে অতি সূক্ষ্ম সূক্ষ্ম ভুলের হাত ধরে চলতে চলতে মানুষটা কিভাবে নিজেই কারও জীবনে ভুল মানুষ হয়ে ধরা দেয়, কিছু সুক্ষ্ম কাজ কিভাবে অন্য একজন মানুষকে কাঁদায়, হাসায়। ২০১৮ তে ভাবনায় এলো, মানুষের জীবনের কথাগুলোকে যদি গল্পে রূপ দেয়া যায় তবে কেমন হবে? কিন্তু চাইলেইতো আর কারও ব্যক্তিগত জীবনের গল্প ফাঁস করে দেয়া যায় না, শুরু হলো অনুমতি নেয়ার পর্ব। একে একে তৈরি হতে থাকে একেকটি গল্প।

সত্যি বলতে কি, আমাদের কল্পনার জগৎটা যতোটা সুন্দর বাস্তবতার জগৎটা ততোটাই জটিল। এখানে ভিলেন থাকে, সমাজ, সম্পর্ক, মেনে নেয়া, মানিয়ে নেয়া কিংবা ইচ্ছে পূরণের আকাঙ্ক্ষা থাকে, যা কল্পনার জগতে থাকে না। আর বিপত্তিটা এখানেই, কে না চায় নিজের স্বপ্ন পূরণ করতে? কিন্তু এই স্বপ্ন পূরণের নেশায় মানুষ খুব যত্ন করে খেয়ালে কিংবা বেখেয়ালি মনে করে যায় একেকটি অপরাধ। বিবেকবান মানুষদের বিবেক ঘুমিয়ে থাকে স্বপ্নের নেশায়, হয়ে যায় অবিবেচক কেউ। অপরাধ যতো বড় শিরোনাম ততো জমজমাট, কিন্তু এই অপরাধের পেছনে, অপরাধী তৈরির পেছনে কে বা কারা জড়িয়ে আছে সেটা নিয়ে কোন শিরোনাম হয় না। আমরা অপরাধীর শাস্তি চাই কিন্তু অপরাধী তৈরি কারকের শাস্তি চাই না।

প্রায় পঁয়ত্রিশজন মানুষের জীবনের গল্প শুনে বুঝেছি, পৃথিবীর যা কিছু ভালো বা মন্দ তার সবটার পেছনে দায়ী আমাদের বিবেক। এটা যেমন গড়তে জানে তেমন ভাঙতেও জানে। কিন্ত কিভাবে? সেটা জানানোর জন্যই কোন কল্পনায় থাকা 'সুখপুরী' নয় বরং বাস্তবতার বেত্রাঘাতে আষ্ঠেপৃষ্ঠে বেঁচে থাকা আমার, আপনার কিংবা আমাদের জীবনের গল্প নিয়ে ২০২০ গ্রন্থমেলায় আসছে আমার লিখা বই "বিবেকের পোস্টমর্টেম"। 

প্রচ্ছদ শিল্পিঃ চারু পিন্টু
প্রকাশনীঃ পেন্সিল পাবলিকেশনস
আর লেখক?
আমি...আমি...আমি..
রোমানা আক্তার শুদ্ধবালিকা

 

Leave a Comment