কায়দার দ্বিতীয় মুদ্রণ!

  • ইমরান মাহফুজ
  • মার্চ ২৬, ২০২১

কবি ও গবেষক  ইমরান মাহফুজের বহুল পরিচিত কায়দা করে বেঁচে থাকো। দ্বিতীয় কবিতার বই দ্বিতীয় মুদ্রণ প্রকাশ হয়েছে। বইটি  প্রকাশ করেছেন ঐতিহ্য। প্রচ্ছদ করেছেন আনোয়ার সোহেল। ২০২০ মেলায় ভিন্নধর্মী নামহীন বইয়ের ভূমিকা লিখেছেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। চারদিকে ব্যাপক সাড়া জাগায়। দেয়ালে দেয়ালে চিত্রায়িত হয়। মানুষের মুখে আলাপের অংশ হয়ে যায় দ্রুত। 

সিরাজুল ইসলাম চৌধুরী লিখেন ইমরানের প্রথম কবিতার বই দীর্ঘস্থায়ী শোকসভা। সেখানে অনুভূতি ছিল গভীর। সেটি মূলত:বেদনার। বেদনার সেই গভীর অনুভূতি তার নতুন বই কায়দা করে বেঁচে থাকো’তেও উপস্থিত। তবে এখানে যুক্ত হয়েছে রাগ। রাগটা প্রথম বইতেও ছিল, কিন্তু এখানে রাগ কিছুটা বেশী। আসলে সব রাগের পেছনেই অনুরাগ থাকে।

আরো পড়ুন :  পরিবারের সবকিছু আগলে রাখা একটি চরিত্র ‘পিতা’

অনুরাগ ভালোর প্রতি, আর সেই ভালো বিপন্ন হয়েছে দেখতে পেলেই রাগ উৎপন্ন হয়। ইমরান মাহফুজ চেয়েছে সুস্থ জীবন, যা আমরা সবাই চাই। কিন্তু ওই ভালোটা সে পায় নি, পাচ্ছে না। সে জন্যই তার রাগ। ওই রাগ-অনুরাগ তো আমাদের সবারই। নিজের কথা বলতে বসে এই কবি আমাদের সকলের কথাই বলেছে। শোককে সে ক্রোধে পরিণত করেছে, যেটা খুবই দরকার।

বইয়ের প্রচ্ছদে নিজের নাম না দেওয়া প্রসঙ্গে কবি ইমরান মাহফুজ বলেন, ‘নাম সর্বস্বযুগে কাজের চেয়ে নামের বাহারই বেশি দেখা যায়! এর বিপরীতে আমি কাজকে গুরুত্ব দিয়ে কাভারটি নামহীন রাখার চিন্তা করলাম। তা ছাড়া প্রথম বই দীর্ঘস্থায়ী শোকসভা মধ্যে এক্সপেরিমেন্ট করার চেষ্টা করেছি। আশা রাখি, পাঠকরা এবারেও সূচিপত্রহীন বইটিতে বাংলা কবিতার এক্সপেরিমেন্ট খুঁজে পাবেন।’ বইটিতে ৬০টি কবিতা আছে। শেষ পর্বে আছে বর্ণমালা দিয়ে সমাজ ও মন সমীক্ষা নিয়ে ৪৯টি মেক্সিম রয়েছে। বইয়ের দাম ১৬০ টাকা ঐতিহ্যের বিক্রয় কেন্দ্র নির্বাচিত ছাড়াও অনলাইনশপ রকমারি বইবাজারে পাওয়া যাচ্ছে!

ঐতিহ্য প্যাভিলিয়ন ৬, ডেইলি স্টার বুকস ২১৭-১৮

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment