ঘুম থেকে উঠেই খালি পেটে চা? বিপদ ডেকে আনছেন না তো!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১০, ২০২২

সকালে অনেকেরই অভ্যাস হলো খালি পেটে চা পান করা। সাম্প্রতিক কয়েকটি গবেষণা বলছে, খালি পেটে চা পানের অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। গরম বা শীতকাল বলে নয়, সব ঋতুতেই এই অভ্যাস ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা।

চা খাওয়ার আগে ভারী কিছু না খেলে অন্তত চায়ের সঙ্গে একটি বিস্কুট খেয়ে নেওয়া জরুরি। ঘুম থেকে উঠে খালি পেটে চায়ের কাপে চুমুক না দেওয়াই ভালো।

আরো পড়ুনঃ তরকারীতে ঝাল বেশী হলে কমাবার উপায় কি ?

চা-এ ক্যাফিন থাকে। খালি পেটে এই ক্যাফিন পাকস্থলীতে প্রবেশ করলে গ্যাসের পরিমাণ বাড়তে পারে। এর ফলে অনেক সময় আকস্মিক বমি বমি ভাব, বুক জ্বালার মত উপসর্গ দেখা যায়। দীর্ঘদিন এই অভ্যাস সমস্যাকে আরো মারাত্মক করে তুলতে পারে।

চায়ে থিয়োফিলিন নামে আর এক যৌগ থাকে। এটি শরীরে পানির পরিমাণ হ্রাস করে। ঘুমিয়ে থাকা অবস্থায় শরীরে পানির পরিমাণ এমনিই হ্রাস পায়। ঘুম থেকে উঠে খালি পেটে চা খেলে সেই পরিমাণ আরো কমে যায়। এর প্রভাব পরে বৃক্কে।

চা খাওয়ার আগে অল্প কিছু খাবার বা তিন-চারটা বিস্কুট খেয়ে নিলে এই থিয়োফিলিন‌ নামক যৌগ কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। এতে করে শরীরে পানির পরিমাণ ঠিক থাকে।

আরো পড়ুনঃ কাঁচা মরিচ এবং শুকনো মরিচের গুনাগুনগুলো জেনে নিন

চিকিৎসকদের পরামর্শ, ঘুম থেকে উঠে প্রথমে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে কিছুটা পানি খেয়ে নেওয়া জরুরী। কিছুক্ষণ পর হালকা কোন খাবার খেয়ে তারপর চায়ের কাপে চুমুক দিলে শরীর ও মেজাজ দুটোই থাকবে ফুরফুরে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment