ক্যান্সারের ঝুঁকি কমায় হলুদ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২১, ২০২২

খাদ্যতালিকায় নিয়মিত কিছু মসলা রাখলে ক্যান্সার প্রতিরোধে বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে। এবার জেনে নেয়া যাক, কোন কোন মসলার রোজকার খাদ্যতালিকায় রাখলে কমতে পারে ক্যান্সারের ঝুঁকি।

হলুদ: হলুদে কারকিউমিন নামক যৌগ থাকে, যা শক্তিশালী অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান হিসেবে কাজ করে। তাই ক্যান্সার থেকে বাঁচতে চাইলে খাদ্যতালিকায় অবশ্যই হলুদ রাখা উচিত। ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে মসলা বিশেষ উপকারী।

গোলমরিচ: গোলমরিচের থাকা পিপেরিন যৌগ যা শরীরে অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ব্রেস্ট ক্যান্সার রিসার্চ এন্ড ট্রিটমেন্ট জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে, গোলমরিচ স্তনের ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে কার্যকরী।

আরো পড়ুনঃ প্রেম ও ভালোবাসা নিয়ে কাজী নজরুল ইসলামের বিখ্যাত উক্তি সমূহ।

ওরেগ্যানো: ওরেগ্যানোতে ক্যালভাকরোল নামক একটি যৌগ রয়েছে। যা প্রাকৃতিক জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং ক্যান্সার কোষের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

রসুন: রসুনে থাকা অরগ্যানোসালফার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সাহায্য করে। টিউমার জাতীয় অসুখ এর প্রবণতা কমাতে সাহায্য করে রসুন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রোস্টেট ক্যান্সার ঠেকাতে রসুন এর বিকল্প নেই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment