ব্যানানা চিপস

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ২২, ২০১৮

উপকরণঃ

(১) কাঁচা কলা – ৩ টি

(২) লবন – সামান্য

(৩) হলুদ – সামান্য

 বারবিকিউ মশলাঃ

(১) স্বাদ ম্যাজিক মশলা -১ প্যাকেট

(২) জিরা টেলে গুঁড়া করা – ১/২ চা চামচ

(৩) ধনিয়া টেলে গুঁড়া করা – সামান্য

(৪) টেস্টিং সল্ট – সামান্য (ঐচ্ছিক )

(৫) বিট লবন – পরিমান মতো

(৬) গুঁড়া মরিচ – স্বাদ অনুযায়ী

(৭) সব এক সাথে ভাল করে মিক্স করে রাখুন 

প্রনালিঃ খোসা মাঝখান থেকে অল্প কেটে নিয়ে স্টিলের চামচ ঢুকিয়ে খোসা আলাদ করে নিন । এভাবে করলে খোসার সবুজ অংশ একেবারেই থাকবে না । চিপসের কালার সুন্দর আসবে । এভাবে খোসা ছিলতে না পারলে চাকু বা বটি দিয়ে খোসার সবুজ অংশ ভালভাবে ছাড়িয়ে ডুবো পানিতে ভিজিয়ে রাখুন । এবার একটা করে কলা চিপস কাটার বা গ্রেটারের যে চিপস কাটার থাকে সেটা বা বটি , চাকু দিয়ে মাঝারি পাতলা করে কাটুন । বেশি পাতলা করে কাটলে টেস্ট পাবেন না আর বেশি মোটা করে কাটলে মচমচা হবে না । এবার কলার স্লাইস গুলো খুবই সামান্য লবন ও হলুদ দিয়ে মিক্স করে গরম তেলে দিয়ে দিন । দুই তিন বারে ভাজুন ডুবো তেলে ।

হলুদের পরিমানের উপরে আপনার চিপসের কালার নির্ভর করবে । কলার চিপস খুব দ্রুত ভাজা হয়ে যায় । মচমচা হয়ে গেলে ও হালকা বাদামি কালার হলেই তেল ছেঁকে কিচেন টিস্যুর উপরে রাখুন । বেশি বাদামি কালার করবেন না তিতা লাগবে । কলা অল্প তেই পুড়ে যায় ।
এবার গরম থাকতে বারবিকিউ মশলা অল্প করে ছিটিয়ে দিন । সব কলা এক সাথে স্লাইস করে লবন ও হলুদ মিশিয়ে রাখলে পানি ছেড়ে নরম হয়ে যাবে । তাই অল্প করে কেটে ভাজুন । তিনটা এক সাথেই কেটে নিতে পারেন সেক্ষেত্রে দ্রুত ভেজে ফেলতে হবে । চিপস গুলো গরম ভাপ যাওয়ার পরে এয়ার টাইট বক্সে রেখে দিন ।

টিপসঃ কলা বেশি কাঁচা নেয়ার থেকে একটু হলুদ ভাব আছে এমন কলা নিলে চিপস হালকা মিষ্টি লাগবে । হলুদ ভাবটা খুবই সামান্য হতে হবে ।
চাইলে চিপসে সামান্য পাউডার সুগার ছিটিয়ে পরিবেশন করতে পারেন ।

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment