জেনে নিন পেঁয়াজের কিছু অজানা ব্যতিক্রমী ব্যবহার

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মার্চ ১১, ২০১৮

ভাজি, তরকারী থেকে শুরু করে পাকোড়া তৈরি পর্যন্ত সব কিছুতেই আমাদের পেঁয়াজ চাই-ই। পেঁয়াজ ছাড়া খাবার রান্না করে দেখেছেন কখনো? অবশ্যই স্বাদ একেবারে নষ্ট হয়ে যাবে। কিন্তু পেঁয়াজ কি শুধুই রান্নার কাজে ব্যবহার হয়? না, পেঁয়াজের আরও অনেক ব্যবহার রয়েছে। আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব পেঁয়াজের এমনই কিছু ব্যতিক্রমী ব্যবহারের সাথে যা অবাক করবে আপনাকে।

ভাতের পোড়া গন্ধ ও স্বাদ দূর করতে : ভাত পুড়িয়ে ফেলেছেন? কোনো চিন্তা নেই ভাতের পোড়া স্বাদ ও গন্ধ দূর করতে একটি পেঁয়াজ কেটে ভাতের উপরে রেখে দিন। পেঁয়াজ পোড়া গন্ধ ও স্বাদ শুষে নেবে।

ধাতব জিনিস পলিশ করতে : কিছুদিন রেখে দিলে ধাতব জিনিস তার উজ্জ্বলতা হারায়। হারানো উজ্জ্বলতা ফিরে পেতে একটি পেঁয়াজ স্লাইস করে কেটে ছেঁচে নিন। এরপর তা ১ কাপ পানিতে ডুবিয়ে নিন। একটি পরিষ্কার কাপড়ে এই পানি লাগিয়ে ধাতব জিনিস ঘষে নিন, দেখবেন চকচকে হয়ে উঠেছে।

রঙের গন্ধ দূর করতে : অনেকেই রঙের গন্ধ একেবারেই সহ্য করতে পারেন না। ঘর নতুন রঙ করা হলে বা রঙ করা জিনিস ঘরে আনলে ঘরের কোণে ১ টি বড় পেঁয়াজ ৪ টুকরো করে রেখে দিন। পেঁয়াজ রঙের গন্ধ শুষে নেবে।

পোকামাকড়ের কামড়ের জ্বলুনি ও দাগ দূর করতে : মশা থেকে শুরু করে অন্যান্য পোকামাকড়ের কামড়ের দাগ ও জ্বলুনি দূর করতে পেঁয়াজ স্লাইস করে কেটে আক্রান্ত স্থানে ঘষে নিন। এতে জ্বলুনি কমবে ও লালচে ফুলে উঠা দাগও দূর হবে।

ব্রণ দূর করতে : ব্রণের সমস্যায় ভুগছেন? পেঁয়াজ স্লাইস করে ছেঁচে রস বের করে নিন। এরপর সমপরিমাণ পানির সাথে মিশিয়ে ব্রণের উপরে লাগান। দ্রুত ব্রণের সমস্যা দূর করতে পারবেন।

পোড়া দাগ ও জ্বলুনি বন্ধ করতে : রান্না করতে গেলে তেলের ছিটে লাগলে ছোটোখাটো পোড়া কিংবা রোদে অরিতিক্ত ঘুরে রোদে পোড়া দাগ ও জ্বলুনি হয়। এই জ্বলুনি দূর করতে পোড়া স্থানে পেঁয়াজ কেটে হালকা করে ঘষে নিন ও চেপে ধরে থাকুন।

গলা ব্যথা ও খুসখুসে ভাব দূর করতে : ১ কাপ পানিতে আধা পেঁয়াজের খোসা ফুটিয়ে নিন। এরপর ছেঁকে পান করুন। গলা ব্যথা ও খুসখুসে ভাব দ্রুত কমে যাবে।

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment