চালে পোকা ধরেছে? পোকা দূর করার টিপস জেনে নিন

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ১৬, ২০১৮

বেশির ভাগ সময় আমরা সময় স্বল্পতার কারনে বস্তা ভরা চাল কিনে থাকি। আর সব চাল একসাথে রাখার ফলে অনেক সময় চালে পোকা ধরতে দেখা যায় আর  চালে পোকা ধরলে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। কেননা তখন না চাল গুলো ফেলে দেয়া যায় আর না খাওয়া যায়। চালে পোকা ধরার কিন্তু প্রতিকারও আছে যা আপনি বুদ্ধি খাটালেই করতে পারবেন। আর আজ আমরা সেটি নিয়েই কথা বলব। চলুন তাহলে শিখে নেওয়া যাক চালের পোকা তাড়ানোর উপায়গুলো - 

১) চাল সংরক্ষন করার জন্য অবশ্যই এয়ার টাইট ফুড কন্টেইনার ব্যবহার করবেন। এতে চালে পোকা ধরার ভয় যেমন থাকে না, চালটা স্যাঁতস্যাঁতে হওয়ার সম্ভাবনাও কমে।

২) চালের পরিমান অনেক হলে প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন। এতে চাল অনেক দিন ভালো থাকবে।

৩) যে জায়গায় চাল রাখছেন, সেই জায়গাটি নিয়মিত পরিষ্কার করুন। চাল রাখার কৌটোটি কিছু সময় অন্তর পরিষ্কার করে নিন।

৪) যদি চালের পাত্রে পোকা ধরেই যায়, তাহলে চালের পাত্রে কয়েকটি নিম পাতা বা তেজপাতা রেখে দিতে দিন। দেখবেন চালের পোকা পালিয়েছে। চালে পোকা না ধরলেও রাখতে পারেন। তাতে পোকা ধরার সম্ভাবনা থাকে না

৫) চালে যদি পোকা লেগে যায়, তবে কৌটো ভর্তি করে চাল ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪-৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

৬) চালের কৌটোর আশপাশে কীটনাশক স্প্রে করে দিন। তাহলে আর চালে পোকা ধরার ভয় থাকবে না।

অনেকেই চালের পোকা ধরলে রোদে শুকোতে দেন। এতে পোকা মরে যায় ঠিকই, কিন্তু সেই চালে আর ভালো ভাত হয় না। তাই সরাসরি চাল রোদে না রেখে, কৌটোশুদ্ধ রেখে দিতে পারেন। রোদের তাপে পোকা মরে যাবে এবং উপরের পদ্ধতিগুলো অবলম্বন করেও চালের পোকা দূর করতে পারেন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment