ঝাল ঝাল মজাদার বোম্বাই মরিচের আচার 

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মার্চ ২০, ২০১৮

উপকরণঃ

(১) বোম্বাই মরিচ – ৫০০ গ্রাম (বোটা ছাড়া মাঝারি বা বড় আকারের)

(২) তেঁতুলের পানি – ১ কাপ

(৩) সরিষাবাটা – ১ টেবিল চামচ

(৪) ধনেগুঁড়া – ১ টেবিল চামচ

(৫) পাঁচফোড়ন আর মেথি – ২ টেবিল চামচ

(৬) লবণ – ২ চা চামচ

(৭) আদাবাটা – ১ চা চামচ

(৮) রসুনবাটা – ২ চা চামচ

(৯) হলুদগুঁড়া – আধা চা চামচ

(১০) মরিচগুঁড়া – ২ চা চামচ

(১১) চিনি – ১ কাপ

(১২) ভিনিগার – ১ কাপ

(১৩) রসুনের কোয়া – ১৫ থেকে ২০টি

(১৪) খাঁটি সরিষার তেল – ২ কাপ

(১৫) কাঁচা আম কুচি – পরিমাণ মতো

প্রনালিঃ কাঁচাআম ধুয়ে নিয়ে চামড়া ফেলে কুচি কুচি করে নিতে হবে । এরপর কুচি আমগুলো লবণ দিয়ে মাখিয়ে নিন । এতে পানি বের হয়ে আসবে । পাতলা সুতি কাপড়ে আমকুচি নিয়ে ভালো করে চেপে নিতে হবে যাতে পানি বের হয়ে যায় । চাইলে আমকুচি ব্যবহার না করেও আচার বানাতে পারেন । সেক্ষেত্রে মরিচের দানা বের করে একটু হলুদ ও মরিচগুঁড়া দিতে পারেন । মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নিন । ছুরি দিয়ে মরিচগুলো হালকা ভাবে মাঝখান থেকে কেটে তিন থেকে চার ঘণ্টা ভিনিগারে ভিজিয়ে রেখে দিতে হবে ।

এরপর ছেঁকে নিয়ে মরিচের ভেতর আমকুচি দিয়ে চেপে চেপে দিতে হবে । সরিষা, ধনে ও পাঁচফোড়ন ভেজে গুঁড়া করে নিন । তেল দিয়ে বাটামসলা আর ভিনিগারসহ কষিয়ে নিন । এখন চিনি, তেঁতুলপানি, কাঁচামরিচ ও রসুন সিরকা দিয়ে নেড়েচেড়ে অল্প আঁচে জ্বাল দিন ।
হয়ে গেলে গুঁড়ামসলা দিয়ে ভুনে নামিয়ে ফেলুন । এবার ছড়ানো পাত্রে রেখে দুই-তিন দিন রোদ লাগাতে হবে আর খেয়াল রাখতে হবে যেন ময়লা বা পাখি যেন নষ্ট না করে । এরপর বোতলে ভরতে হবে । তবে বোতলের মধ্যে অবশ্যই মরিচের ওপর পর্যন্ত সরিষার তেল থাকতে হবে ।
মাঝেমধ্যে রোদে দিতে হবে । ঠিক একই নিয়মে কাঁচামরিচ দিয়েও আচার বানানো যায়। শুধু প্রথমে মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে ।
এবার কাঁটাচামচের মাধ্যমে মরিচগুলো হালকা ভাবে ছিদ্র করে লবণ হলুদ মাখিয়ে তিন থেকে চার ঘন্টা রেখে দিতে হবে । বাকি সব একই নিয়ম ।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment