আপনি কি সব সবজি একই চাকু বা বটি দিয়ে কাটেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ২৪, ২০১৮

একের পর এক সবজি বা ফল কাটা হয় একটি বটি বা চাকু দিয়েই। কিন্তু একটি সবজি কাটার পর অন্যটি কাটার আগে কি সব সময় চাকু বা বটি ধুয়ে নেওয়া হয়? এক গবেষণায় বলা হয়, এতে রোগ ছড়ানোর ব্যাকটেরিয়ার উপদ্রব বেড়ে যেতে পারে। ইউনিভার্সটি অব জর্জিয়ার এক দল গবেষক তাদের গবেষণায় এ তথ্য জানান। মানুষের বাসা-বাড়িতে ব্যবহৃত পণ্যে যথেষ্ট পরিমাণ ব্যাকটেরিয়া বিচরণ করে। খাদ্য দ্রব্য এবং অন্যান্য উপকরণ থেকে ব্যাকটেরিয়া তাড়ানোর ক্ষেত্রে মানুষ তেমন সচেতন নন। তাই খাদ্য সংশ্লিষ্ট রোগই মানুষের বেশি হয়ে থাকে।

প্রধান গবেষক মেরিলিন এরিকসন বলেন, প্রতিদিনের রান্নায় যে সকল সবজি ও খাদ্যপণ্য ব্যাপক হারে ব্যবহৃত হয় তা গবেষণাগারে এনে পরীক্ষা করা হয়েছে। এসব সবজিতে সালমোনেলা এবং ই কোলির মতো জীবাণু রয়েছে। একই চাকু বা বটি ব্যবহার করে সব সবজি কাটলে একটির জীবাণু অন্যটিতে ছড়িয়ে পড়ে। তাই প্রতিটি সবজি কাটার আগে চাকু ধুয়ে নেওয়াটা জরুরি। গবেষকরা নিজেরাই নানা ধরনের সবজি কেটে পরীক্ষা করেছেন। একটি চাকু ব্যবহার করে কয়েক ধরনের সবজি কাটার পর দেখা গেছে, একটি ব্যাকটেরিয়া অন্যটিতে ছড়িয়ে পড়ছে।

এ পরীক্ষায় আরো দেখা যায়, বেশ কিছু সবজির ক্ষেত্রে জীবাণু ছড়িয়ে পড়ার হার অনেক বেশি। যেমন, টমেটো কাটার পর স্ট্রবেরি কাটতে গিয়ে দেখা যায়, প্রচুর ব্যাকটেরিয়ার স্ট্রবেরিতে ছড়িয়ে পড়েছে। তবে যে সব সবজি বা ফল ছিলে বা চিপে রস বের করা হয়, তাদের ক্ষেত্রে জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেক কম। জার্নাল অব ফুড মাইক্রোবায়োলজিতে এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment