ফ্রাইড রাইস উইথ চিকেন ফ্রাই

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ২৮, ২০১৮

ফ্রাইড রাইসের জন্য উপকরণ:

- ২ কাপ পোলাওয়ের চালের ভাত, ১/২ কাপ মুরগীর মাংস কুচি, ১/২ কাপ পিঁয়াজ মোটা করে কুচি করা

- ৩/৪ কোয়া রসুন কুচি, ২ চা চামচ সয়া সস, ২ চা চামচ ওয়েস্টার সস, ১ কাপ সবজি (গাজর, মটরশুঁটি, বরবটি, ক্যাপ্সিকাম যা আপনার পছন্দ), তেল প্রয়োজনমতো, ২ টি ডিম।

চিকেন ফ্রাইয়ের জন্য উপকরণ:

- ৮ টুকরো চামড়া সহ মুরগী (লেগ/ড্রামস্টিক/ব্রেস্ট/উইংস)

-  ১ কাপ ময়দা

- আধা চা চামচ গোল মরিচগুঁড়ো

- আধা চা চামচ আদা বাটা

- আধা চা চামচ পেঁয়াজ বাটা

- লবণ পরিমাণমতো

- ১ চা চামচ মরিচ গুঁড়ো

- ১ টি ডিম

- আধা কাপ তরল দুধ

- ১ কাপ কর্ণফ্লেক্স গুঁড়ো (যদি কর্ণফ্লেক্স গুঁড়ো না থাকে তবে পাউরুটি চুলায়, টোস্টারে কিংবা ইলেকট্রিক ওভেনে টোস্ট করে নিয়ে গুঁড়ো করে নিতে পারেন)

প্রণালী:

ফ্রাইড রাইসের জন্য : রাইসের জন্য রাখা মুরগীর মাংস কুচি সয়া সস দিয়ে মেরিনেট করে রেখে দিন খানিকক্ষণ। সবজিগুলো আধা সেদ্ধ করে নিন,  একটি প্যানে অল্প তেল দিয়ে ডিম ভেঙে ঝুড়ি করে নিন। এরপর প্যানে আরও একটু তেল গরম করে রসুন কুচি, পেঁয়াজ কুচি, চিকেনের কুচি দিয়ে একটু ভেজে নিন। এতে দিন সবজিগুলো। ভালো করে নেড়ে নিন। তারপর অল্প অল্প করে রান্না করা ভাত দিয়ে চিকেন, সবজি, ডিমের সাথে মিশিয়ে সস গুলো দিয়ে ভেজে নিন। সবজি সেদ্ধ হয়ে ফ্রাইড রাইস হয়ে গেলে নামিয়ে নিন।
 
চিকেন ফ্রাইয়ের জন্য : প্রথমে একটি পাত্রে ডিম ও দুধ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য লবণ, আদা বাটা, পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে মিশিয়ে এতে মুরগীর টুকরোগুলো ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। আরেকটি একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়ো মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতেও সামান্য লবণ দিয়ে দিন। খুব ভালো করে মিশিয়ে নেবেন। এরপর মুরগীর টুকরো গুলো একে একে ডিমের মিশ্রণ থেকে তুলে ময়দার মিশ্রণে দিয়ে ভালো করে ওপরে কোট করে নিন। তারপর আবার বেঁচে যাওয়া ডিমের মিশ্রনে চুবিয়ে নিয়ে কর্ণফ্লেক্স গুঁড়ো বা পাউরুটির গুঁড়ো ওপরে গড়িয়ে ওপরে কোট দিয়ে নিন ভালো করে। একটি বড় প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে লালচে করে ভেজে কিচেন পেপারে রাখুন। এতে অতিরিক্ত তেল ঝড়ে যাবে। সাবধানে ভাজুন এবং অল্প থেকে মাঝারি আঁচে ভাজবেন। নতুবা ওপরে লালচে হলেও ভেতরে হবে না। ব্যস এবার একটি পরিবেশন পাত্রে সাজিয়ে পরিবেশন করুন ঘরে তৈরি রেস্টুরেন্টের মেন্যুর ‘ফ্রাইড রাইস উইথ ফ্রাইড চিকেন’।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment