গলে যাওয়া পোলাও/বিরিয়ানি/খিঁচুড়ি ঝরঝরে করার দারুণ টিপস 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ১১, ২০১৮

রাঁধতে গিয়ে পোলাও, বিরিয়ানি বা খিঁচুড়ি কখনো গলে যায় নি এমন রাঁধুনি খুঁজে পাওয়া মুশকিল। পানি বেশি হওয়া, চাল বেশি নতুন হওয়া ইত্যাদি নানান কারণে গলে যেতে পারে আপনার শখ করে রান্না করা পোলাও, বিরিয়ানি বা খিঁচুড়ি। এখন প্রশ্ন হচ্ছে, গলে যাওয়া পোলাও/বিরিয়ানি/খিঁচুড়ি কিভাবে ঝরঝরে করে তুলবেন? আছে কিছু দারুণ উপায়, জেনে নিন -

১) যদি পানি দেয়ার পর পরই বুঝতে পারেন যে পানি বেশি হয়ে গেছে ও এতে বিরিয়ানি বা খিঁচুড়িটা গলে যাবে, তাহলে সাথে সাথে আলু কেটে এর মাঝে দিয়ে দিন। আলু সিদ্ধ হতে বাড়তি পানি প্রয়োজন। বেশি দিয়ে ফেলা পানিটা আলু টেনে নিয়ে সিদ্ধ হবে। আর আপনার খাবারেও পানি অনুপাত ঠিক হয়ে আসবে। 

২) পোলাও, খিঁচুড়ি বা বিরিয়ানিতে গলে যাওয়া ভাব? পাতিলের মুখে একটি নরম তোয়ালে চাপা দিন। তার ওপরে ঢাকনা আটকে দম দিন। পানি বাষ্প হয়ে উড়বে এবং তোয়ালে সেটা টেনে নেবে। বেশি নাড়াচাড়া করবেন না। আধা ঘণ্টা দম দিন, অনেকটাই ঝরঝরে হয়ে আসবে। 

৩) আরেকটা কাজ করতে পারেন। একটি পাতলা সুতির কাপড়ের ওপরে খাবারটি ঢেলে নিন ও ছড়িয়ে দিন। ফ্যানের বাতাসের নিচে কিছুটা সময় মেলে রাখুন। দেখবেন বাড়তি পানি শুকিয়ে যাচ্ছে। এরপর পাতিলে গরম না করে ছড়ানো কড়াইতে গরম করে নিন। 

৪) চুলায় থাকা অবস্থাতেই যদি দেখেন যে গলে যাচ্ছে বা গেছে, তাহলে সাথে সাথে পাত্রের মুখের ঢাকনা খুলে দিন। বাড়তি পানি বাষ্প হয়ে উড়ে যেতে দিন ও ঢাকনা খোলা অবস্থাতেই দম দিন। গলে যাওয়া ভাব কমে ঝরঝরে হয়ে আসবে। টিপস- ১ কাপ পোলাও চালের জন্য দেড় কাপ পানি, এই হিসাবে পানি দিলে কখনো পোলাও, বিরিয়ানি, খিঁচুড়ি গলে যাবে না। চাপ ও পানি এক কাপেই পরিমাপ করবেন। এবং ফুটন্ত গরম পানি ব্যবহার করবেন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment