পাস্তা সেদ্ধ করে পানি কি ফেলে দিচ্ছেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • এপ্রিল ১৭, ২০১৮

পাস্তা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বিশেষ করে ছোট শিশুদের খুবই পছন্দের খাবার এগুলো। চটজলদি রান্না করা যায় বলে গৃহিণীদের পছন্দের তালিকার প্রথম সারিতেও থাকে নুডলস কিংবা পাস্তার নাম।

পাস্তা রান্না করা খুব সহজ। কিন্তু প্রতিনিয়তই একটি ভুল হচ্ছে সহজ এই খাবারটি রান্না করার সময়। অধিকাংশ রাঁধুনিই নুডলস বা পাস্তা সেদ্ধ করে পানি দিয়ে ধুয়ে বেসিনে ফেলে দেন ঝরঝরে হওয়ার জন্য। কিন্তু ‘বন এপিটাইট’ এর মতে নুডলস বা পাস্তা সেদ্ধ করা এই ঘোলাটে পানিটি হলো ‘তরল সোনা।’ অর্থাৎ খাবারের মূল স্বাদ লুকিয়ে থাকে এই পানিতেই, যা ফেলে দেয়া হয়।পাস্তা

পাস্তা সেদ্ধ করার সময় ময়দার স্টার্চ পানিতে মিশে যায়। এই পানিটি পাস্তা সস তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে। এই নির্যাস যুক্ত পানি গুরুত্বপূর্ণ কারণ তা পানি এবং তেলের মিশ্রণের মধ্যে বন্ধন সৃষ্টি করে। এতে পাস্তার সস থেকে পানি ছেড়ে দেয়ার সম্ভাবনা থাকেনা। পাস্তা সস তৈরির সময় মাত্র ১/৪ কাপ পাস্তা সেদ্ধ পানি দিলে সসটাও বেশ ঘন হবে বাড়তি ময়দা, কর্নফ্লাওয়ার কিংবা ক্রিম ছাড়াই।

পাস্তা রাঁধার সময় যে বিষয়গুলো মনে রাখা দরকার : 

- পাস্তা সেদ্ধ করার সময় পানিতে তেল দিবেন না। এতে পাস্তার গায়ে সস ঠিকমতো লাগে না।

- প্রতি ২৫০ গ্রাম পাস্তা সেদ্ধ করার জন্য তিন লিটার পানি ব্যবহার করুন।

- সেদ্ধ করার পরে পানি থেকে পাস্তা তুলে রাখুন। এরপর ১/৪ কাপ পানি পাস্তা সস তৈরিতে ব্যবহার করুন।

- জেমি অলিভারের মতো বিখ্যাত শেফও পাস্তা রাঁধার সময় এই পদ্ধতি অবলম্বন করেন। তাই পাস্তা সেদ্ধ করার পরে পানিটুকু ফেলে না দিয়ে পাস্তা সস তৈরিতে ব্যবহার করুন। এতে আপনার রান্না করা পাস্তাও হয়ে উঠবে প্রফেশনাল শেফদের মতো সুস্বাদু। 

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment