সফট ড্রিংকস পানের ভয়াবহতা!

  • তানজিলা আক্তার 
  • এপ্রিল ২২, ২০১৮

'সফট ড্রিংকস' আমাদের প্রিয় পানীয়। রাস্তায় হাঁটতে হাঁটতেও আমরা সফট ড্রিংকস খাচ্ছি, ঘামে চুপেচুপে হলে, পানির পিপাসা পেলেও আমরা পানির বদলে সফট ড্রিংকস খাচ্ছি। অনেক বাচ্চাদের প্রতিদিন সফট ড্রিংকস দেয়া লাগে না হলে বায়না করে, আমরা নিজেরাও সফট ড্রিংকস ছাড়া দিনপার করতে চাই না। কিন্তু এই সফট ড্রিংকসে আপনার কত বড় ক্ষতি হচ্ছে তা হয়তো আপনি জানেন না।

সফট ড্রিংকসের ক্ষতিকর প্রভাবঃ

অ্যাজমাঃ বাংলাদেশে অ্যাজমা রোগী ক্রমাগত বেড়েই চলছে। অ্যাজমা খুব মারাত্মক একটি রোগ। ডাক্তার ও বিশেষজ্ঞরা গবেষণা করে দেখেছেন হঠাৎ করে অ্যাজমা রোগ বেড়ে যাওয়ার কারন আশেপাশের পরিবেশ ও খাদ্যাভ্যাস। খাদ্যাভ্যাসের মধ্যে অন্যতম কারন সফট ড্রিংকস। সফট ড্রিংকস মারাত্মকভাবে ক্ষতিকর ও অ্যাজমা হওয়ার প্রধান কারন।

টাইপ টু ডায়াবেটিসঃ বাংলাদেশে ডায়াবেটিস রোগী বেড়ে চলছে। ডায়াবেটিস অনেক ধরনের রয়েছে। তার মধ্যে "টাইপ টু ডায়াবেটিস" একটি। নিয়মিত সফট ড্রিংকস পানের ফলে টাইপ টু ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায় অনেকাংশে।

দাঁতের সমস্যাঃ সফট ড্রিংকসে উপাদানগুলো আমাদের দাঁতকে নষ্ট করতে থাকে। একটা সময় পর দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা যেমনঃ দাঁত শিরশির করা, দাঁত দিয়ে রক্ত ঝরা, দাঁতের ক্ষয় ইত্যাদি এসব হয় সফট ড্রিংকসের কারনেই।

কিডনী নষ্টঃ আজকাল কিডনী রোগ শুধু বৃদ্ধদেরই না, তরুণদেরও হচ্ছে। এর কারন পানি কম পান করে, সফট ড্রিংকসের প্রতি ঝুঁকে পরা, যত বেশি সফট ড্রিংকস পান করা হয়, কিডনী তত তাড়াতাড়ি নষ্ট হয়।

হৃদরোগ বৃদ্ধিঃ হৃদরোগ হওয়ার মূল কারন হিসেবে চর্বিযুক্ত খাবার ও সফট ড্রিংকসকে দায়ী করা হয়। সফট ড্রিংকস বন্ধ করে দিলে বাংলাদেশে প্রায় ৩০ শতাংশ হৃদরোগের রোগী কমে যাবে।

ক্যানসারঃ ক্যানসার একটি ভয়াবহ রোগ। সফট ড্রিংকস সাধারনত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে আনে আর তখনই ক্যানসার সুযোগ করে শরীরে বাসা বাঁধে।

তথ্য এবং ছবি : গুগল 
 

Leave a Comment