আপনার শরীরের বিষ দূর করবে যে খাবারগুলো!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ১৪, ২০১৮

আধুনিক নগর জীবনে নানা দূষণের কারণে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ায় প্রতিনিয়ত আমাদের দেহে প্রবেশ করছে প্রচুর পরিমাণ বিষাক্ত পদার্থ। এসব বিষ শরীরে নানা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। শরীর থেকে এ বিষগুলো দূর করতে সহায়তা করে এমন কয়েকটি খাবারের তালিকা দেওয়া হলো আজকেই এই লেখায় - 

রসুন : হৃৎপিণ্ডের জন্য উপকারি রসুনে রয়েছে অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিবায়োটিক উপাদান। শরীরের নানা বর্জ্য দূর করার পাশাপাশি এটি শরীরের শ্বেত রক্তকণা উৎপাদন বাড়ায়। ফলে নানা রোগ-ব্যাধীর বিরুদ্ধে যুদ্ধ করা সহজ হয় দেহের পক্ষে।

গ্রিন টি : শরীরের ভেতরে জমা হওয়া নানা বিষাক্ত পদার্থকে বের করে দিতে সহায়তা করে গ্রিন টি। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পরিপাকতন্ত্রকে রোগব্যাধির হাত থেকে রক্ষা করার উপাদান।

আদা : চর্বিযুক্ত খাবার থেকে শরীরে জমা হওয়া বাড়তি উপাদানগুলো বের করে দিতে সহায়তা করে আদা। এটি হজমশক্তি বাড়ায় ও গ্যাসের মতো সমস্যা কমায়।

লেবু : শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও ভিটামিন সি সরবরাহের জন্য লেবু নিয়মিত খাওয়া দরকার। লেবু দেহের পিএইচ ব্যালেন্স ঠিক রাখতেও সহায়তা করে। উষ্ণ পানির সঙ্গে সামান্য লেবু পান দেহের বিষ দূর করে এবং পরিপাকতন্ত্র উন্নত করে।

তাজা ফলমূল : বিভিন্ন ধরনের মৌসুমী ও তাজা ফলমূলে রয়েছে ভিটামিন মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। এগুলো শরীরের বিষ দূর করে, পুষ্টির চাহিদা মেটায় ও হজমশক্তি ঠিক করতে সহায়তা করে।

বিটমূল : বিটমূলে রয়েছে ম্যাগনেসিয়াম, আয়রন ও ভিটামিন সি। এতে আরও কিছু উপাদান রয়েছে, যা দেহের কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ ও পাকস্থলি থেকে দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে।

ঢেকিছাঁটা চাল : ঢেকিতে ছাঁটা বা মেশিনে হালকা করে ছাঁটা চালে লেগে থাকে বাদামি বা লালাভ একটি আস্তরণ। এ চালে থাকা উপাদান আপনার কোলন পরিষ্কার করতে পারে। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ও প্রয়োজনীয় ফাইবার।

সূত্র : গুগল 

Leave a Comment