আমের আঁটির ঔষধি গুনাগুন সম্পর্কে জানেন তো?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জুন ৮, ২০১৮

আম পছন্দ করে না, এমন লোক খুঁজে পাওয়া যাবেনা। এখন এই গরমের মৌসুমে আমের ব্যাপক চাহিদা সবার কাছে। এই আম মন ভরে খেয়েই তাঁর আঁটি আমরা ফেলে দিই। কিন্তু এই আমের আঁটিই যে আমাদের শরীরে কতো কাজে লাগতে পারে, তা আমাদের ধারণাতেই নেই। আজ দেখে নেবো আমের আঁটির যত গুন।

খুশকির সমস্যায়ঃ খুশকি আমাদের একটি কমন সমস্যা। এক্ষেত্রে আমের আঁটি খুেই উপকারী। আম খাওয়ার পর তা শুকানভ এরপর শুকিয়ে নেওয়া আঁটি গুঁড়ো করে তা মাথার ত্বকেলাগাতে পারেন। অথবা পানির সঙ্গে মাথায় ঘষুন। এতে খুশকি কমে অনেকটাই।

ব্লাড সুগারঃ সাধারণত আম খেলে ব্লাড সুগার বেড়ে যায়। কিন্তু আমের আঁটির ক্ষেত্রে তা একদমই আলাদা। আমের আঁটি খেলে খেলে প্রতিক্রিয়া হয় পুরো ভিন্ন। আমের বীজ খেলেব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে অনেকটাই। এক্ষেত্রে আঁটি সরাসরি না খেয়ে অন্যভাবে প্রক্রিয়াজাত করে খেতে হবে।
 
স্থুলতা নিয়ন্ত্রণে রাখেঃ স্থুলতা বা অতিরিক্ত ওজনের সমস্যা থাকলে আমের বীজের নির্যাস খেতে দেখতে পারেন। শরীরের চর্বি কমাতে আমের বীজ অত্যন্ত কার্যকরী। তাজা আঁটি ব্লেন্ড করে বা পানিতে ভিজিয়ে খেয়ে দেখবেন নিয়মিত, ওজন কমবে।

ডায়রিয়া হলেঃ ডায়রিয়া যথেষ্ট মারাত্মক একটি রোগ। এসময় আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করে পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে উপকার পাবেন।

কমায় কোলেস্টরলের মাত্রাঃ শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে তা নিয়ে চিন্তা শেষ থাকেনা। এজন্য শরীর সুস্থ রাখতে চেষ্টারও কম থাকেনা। কোলেস্টেরলের মাত্রা কমাতেও আমের বীজ খুব ভালো কাজ করে।

সূত্র : গুগ

Leave a Comment