পারফেক্ট মিষ্টি দইয়ের রেসিপি

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • আগস্ট ২০, ২০১৮

ক্যারামেল বানানোর উপকরনঃ

- চিনি : ৮-৯ চা চামচ

- পানি : ৩ চা চামচ

ক্যারামেল বানানোর প্রনালিঃ একটি স্টিলের পাত্রে পানি ও চিনি একসাথে মিশিয়ে নিন । চুলায় মাঝারি আঁচে জাল দিয়ে গলিয়ে নিন । চামচ দিয়ে নেড়ে নেড়ে বাদামি কালার করে নিন । বেশি জালে ক্যারামেল তৈরি করবেন না । তাহলে পুড়ে তিতা হয়ে যাবে ।

উপকরনঃ

- দুধ : ১লিটার

- গুড়া দুধ : ২ টেবিল চামচ

- টক দই : ২ টেবিল চামচ +১/২ চা চামচ( প্রান)

প্রনালিঃ দুধ জাল দিয়ে ঘন করে করে নিন । শেষের দিকে গুড়া দুধ লিকুইড দুধের সাথে মিশিয়ে জাল দিন । শেষের দিকে গুড়া দুধ দিলে অনেক সুন্দর স্মেল আসে দই থেকে । দুধের সাথে ক্যারামেল দিয়ে জাল দিন । দুধ জাল দিয়ে ৫০০ মিলি লিটার অথবা ৪০০ মিলি লিটার করে নিন । হ্যান্ড বিটার দিয়ে দুধ নেড়ে নেড়ে জাল দিন । তাহলে ঘন সর পড়বেনা । আবার দই দেখতেও স্মুথ হবে । চুলা থেকে নামিয়ে হ্যান্ড বিটার অথবা চামচ দিয়ে নাড়ুন। দুধ কুসুম গরম হয়ে আসলে টক দই দিয়ে ভাল করে নেড়েচেড়ে দিন । বিটার দিয়ে ভাল করে ফেনা ফেনা করুন । আরো মিষ্টি লাগলে চিনি মিক্স করে নিন । মাটির পাত্রে ঢেলে চুলার নিচে অল্প আঁচে ২ ঘন্টা রাখুন । 

চুলার নিচে রাখার পর দইয়ের পাত্র ঢেকে রাখবেন এবং নাড়াচাড়া করবেন না । ২ ঘন্টা পরে হাড়িতে পানি গরম করে তার উপর প্লাস্টিকের ,অথবা এলুমিনিয়াম ছিদ্র সহ জালি বসিয়ে তার উপর দইয়ের পাত্র বসিয়ে দিন । উপরে জালি ঢাকনা দিয়ে একদম অল্প আঁচের থেকে সামান্য বেশি আচ দিয়ে ১ ঘন্টা ১০-১৫ মিনিট রাখুন । নাড়াচাড়া করবেন না । ১ ঘন্টা হয়ে গেলেই সাসলিকের কাঠি দিয়ে আস্তে করে মাঝখানে ঢুকিয়ে চেক করে নিবেন । যদি মনে করেন হয়ে গিয়েছে তাহলে নামিয়ে নিন । আর যদি মনে করেন এখনও পাতলা রয়েছে তাহলে আর কিছুক্ষন জাল দিন । দই ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন । নিচে নামানোর পরে দই ঠান্ডা করে ফ্রিজে রাখলে আর জমাট বাধবে। তাই জাল দিয়ে বেশি শক্ত করে ফেলবেন না । শক্ত করে ফেললে আবার পুডিং পুডিং লাগবে ।

টিপসঃ দই জমাবার সময় নাড়াচাড়া করলে দই ভাল ভাবে জমাট বাধবেনা । টক দই যেকোন ব্র্যান্ডের নিতে পারেন । টক দই বেশি টক হলে চিনি একটু বেশি দিতে হবে । দুধ ঘন করলে দইয়ের টেস্ট আরো ভাল হয় । চিনি আরো বেশি খেতে চাইলে ক্যারামেল এ বেশি চিনি দিন । তাহলে দইয়ের কালার আরো সুন্দর হবে। দুধ বেশি ঘন করলে কম সময় ভাপে রাখতে হবে । ভাল মানের হিট প্রুফ বক্সেও দই বসাতে পারেন । বক্সে ৫০-৬০ মিনিটের মধ্যে হয়ে যাবে । দই ভাপে দেয়ার সময় ঢাকনা দিবেন না, জালি দিবেন । ঢাকনা দিলে ভাপে ঢাকনার পানি দইয়ে পরবে ।
চাইলে মিষ্টি দইও দিতে পারেন দইয়ের বীজ হিসেবে।

সূত্র : গুগল 
 

Leave a Comment