ক্যানসার প্রতিরোধ করবে শসা!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • আগস্ট ৩১, ২০১৮

শসায় সিকোইসোলারিসিরেসিনোল, ল্যারিসিরেসিনোল ও পিনোরেসিনোল—এ তিনটি আয়ুর্বেদিক উপাদান আছে। জরায়ু, স্তন ও মূত্রগ্রন্থিসহ বিভিন্ন স্থানে ক্যানসার হওয়ার ঝুঁকি কমানোর সঙ্গে এই তিন উপাদানের জোরালো সম্পর্ক রয়েছে। শসার প্রধান খাদ্য উপাদান হল ‘ভিটামিন কে’ যা হাড়ের জন্য উপকারী। এক কাপ শসা খেলে আপনার দৈনিক প্রয়োজনীয় ভিটামিন কে এর চাহিদা পূরণ হবে।

শসাতে রয়েছে ফ্লাভোনোইডস সহ প্রয়োজনীয় এন্টি অক্সিডেন্ট যা আপনাকে হৃদরোগ থেকে দূরে রাখবে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে ৬ সপ্তাহ পর যারা নিয়মিত শসা খেয়েছে এবং যারা শসা গ্রহণ করেনি তাদের রক্তে কোলেস্টেরলের মাত্রা ভিন্ন হয়েছে। শসা রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার(ইউএসডিএ) এক গবেষণায় বলছে একটি মাঝারি সাইজের শসায় ১৯৪ গ্রাম পানি রয়েছে যা আপনার দৈনিক পানি গ্রহণের মাত্রা বৃদ্ধি করবে। শসায় উচ্চমাত্রায় পানি ও নিম্নমাত্রার ক্যালরিযুক্ত উপাদান রয়েছে। শসা খেলে তা হজমে বড় ধরনের ভূমিকা রাখে। নিয়মিত শসা গ্রহণ দীর্ঘমেয়াদি কোষ্ঠ-কাঠিন্য দূর হয়।

সৌন্দর্য চর্চার অংশ হিসেবে অনেকে শসা কুচি করে কেটে চোখের পাতায় বসিয়ে রাখলে চোখের পাতায় জমে থাকা ময়লা অপসারিত হয়।পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফাইবার থাকার কারণে শসা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

সূত্র : গুগল 

Leave a Comment