ব্রকলি চপ

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ১০, ২০১৮

ফুলকপির মতোই দেখতে সবুজ রঙের সবজিটির নাম ব্রকলি। বর্তমানে ব্রকলি আমাদের সবার কাছেই অতি জনপ্রিয় একটি সবজি। চায়নিজ জাতীয় খাবারে ব্যবহৃত অন্যতম প্রধান উপকরণ ব্রকলি। আমাদের দেশেও এখন প্রচুর চাষ হচ্ছে। ব্রকলিতে ক্যালরির পরিমাণ খুবই সামান্য। ভিটামিন, মিনারেল ও ফাইবার পরিপূর্ণ এই সবুজ রঙের সবজি। এ জন্য সুস্থতার জন্য প্রতিদিন ব্রকলি খাদ্যতালিকায় রাখতে পারেন। খুব সহজ একটি নাশতা করে ফেলতে পারেন বিকেলে। বাচ্চারাও ভীষণ পছন্দ করবে এই নাশতা। এর নাম ব্রকলি চপ। চলুন, জানি কীভাবে বানাবেন।

যা যা লাগবেঃ 

- ব্রকলি ছাড়ানো ফুল চার পিস

- কর্নফ্লাওয়ার তিন চা চামচ

- ময়দা এক চা চামচ

- লবণ পরিমাণমতো

- বেকিং পাউডার আধা চা চামচ

- সয়াবিন তেল এক কাপ (ডুবো তেলে ভাজার জন্য)

- ডিম একটি

- গোলমরিচ সাত/আটটি (গুঁড়া করে নিতে হবে/গুঁড়া করা থাকলে তিন আঙুলের এক চিমটি)

- পানি দুই গ্লাস

প্রণালিঃ একটি ডিম ফেটে নিন ভালো করে। এবার এতে কর্নফ্লাওয়ার ও ময়দা দিয়ে দিন। ভালো করে ফেটুন। এর মধ্যে তিন আঙুলের এক চিমটি বেকিং পাউডার, আধা চা চামচ লবণ, গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মেশান। চুলায় পাত্রে পানি দিয়ে ফুটানো পর্যন্ত অপেক্ষা করুন। পানি ফুটলে এর মধ্যে বাকি থাকা বেকিং পাউডার ও আধা চা চামচ লবণ দিয়ে দিন (বেকিং পাউডার দিলে ব্রকলির রং আরো সবুজ হবে) পানি ভালো করে ফুটলে চুলা বন্ধ করে এতে ব্রকলি দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। ১০ মিনিট পর পানি থেকে তুলে ব্রকলির পানি ঝরিয়ে রাখুন।

এবার ফ্রাই প্যান চুলায় দিয়ে অল্প আঁচে গরম করে মেপে রাখা তেল দিন। তেল গরম হলে মসলা মাখানো ডিমের গোলাতে ব্রকলি মেখে হালকা আঁচে ভাজতে থাকুন। চুলার জ্বাল অবশ্যই কমিয়ে রাখবেন। এভাবে বাদামি হওয়া পর্যন্ত সব ব্রকলি ভেজে তুলুন। গরম গরম আপনার যেকোনো পছন্দের সসের সঙ্গে পরিবেশন করুন।

সূত্র : গুগল 

Leave a Comment