ফ্রিজ ঝকঝকে করে তোলার টিপস 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ১০, ২০১৮

প্রথমেই ফ্রিজে অনেকদিনের পুরনো কোনো খাবার থাকলে তা ফেলে দিন। অনেক সময় বেখেয়ালে অনেক খাবার ফ্রিজেই নষ্ট হয়। অপ্রয়োজনীয় কিছু থাকলে সেটাও বের করে ফেলুন। এছাড়াও পুরানো মাছ মাংস ধীরে ধীরে রেঁধে খেয়ে ফেলেন। ডিপ ফ্রিজ বন্ধ করে বরফ গলিয়ে নিন। নরমাল ফ্রিজ থেকেও শাক-সবজি এবং ফল বের করে ফেলুন। পুরো ফ্রিজ খালি করুন।

বেকিং সোডা এবং পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার একটি স্পঞ্জ বা কাপড়ে এই মিশ্রণটি লাগিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে ঘষে মুছে নিন। ফ্রিজের ড্রয়ার বাইরে বের করে নরম ব্রাশ দিয়ে লেগে থাকা ময়লা তুলে ফেলুন।

একটি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে নিন। এবার বেকিং পাউডারের মিশ্রণটি ফ্রিজের ভেতর এবং বাইরে থেকে মুছে ফেলুন। কাপড়টি কিছুক্ষণ পর পর হালকা গরম পানিতে ভিজিয়ে নেবেন। এরপর আবার হালকা গরম পানিতে সামান্য লেবুর রস দিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে মুছে নিতে হবে। এতে ফ্রিজে কোনো দুর্গন্ধ থাকলে তা চলে যাবে।

ডিপ ফ্রিজে পুরনো রক্তের দাগ থাকলে ভিনেগার দিয়ে ভালো করে মুছে পরিষ্কার করে নিতে হবে। এরপর ফ্রিজের সব খাবার, বক্স, বোতল আগের মতো করে রেখে দিতে হবে। এরপরেও যদি দুর্গন্ধ থাকে তাহলে এক টুকরা কাগজি লেবু কেটে ফ্রিজের এক কোনায় রেখে দিন। একদিন পর পর পরিবর্তন করে দিন।

সূত্র : গুগল 

Leave a Comment