আলু খাওয়ার উপকারীতা

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ৮, ২০১৮

প্রতি দুই মাসের মধ্যে স্বাভাবিকভাবে ওজন বেড়ে যায় প্রায় ৪ কেজির মতো। অতিরিক্ত ওজন ব্যাঘাত সৃষ্টি করে রাতের ঘুমে। অতিরিক্ত ওজন কমাতে সকালে হাঁটাচলা, রুটিন মেনে খাবার খাওয়াসহ অনেক কিছুই করছেন। তবে কোন কিছুই কাঙ্ক্ষিত ওজন কমছে না। কিন্তু জেনে অবাক হবেন যে, আপনার কাঙ্ক্ষিত ওজন কমাতে পারে আলু। এক নাগারে পাঁচ দিন নিয়ম মেনে আলু খেলে ম্যাজিকের মতো কমবে ওজন। ওজন কমানোর জন্য আলু খাওয়ার নিয়ম হলো-

আলু সেদ্ধ: সেদ্ধ আলু ওজন কমাতে অনেক বেশি কার্যকর। টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে সেদ্ধ আলু খেতে হবে। সেদ্ধ আলু ম্যাজিকের মতো ওজন কমায়।

অন্য কোনো খাবার নয়: ওজন কমানোর জন্য যে সময়ে আলু খাবেন ওই সময়ে অন্য খাবার গ্রহণ থেকে বিরত থাকুন। তবে আলুর সঙ্গে সামান্য পরিমাণে লবণ নেয়া যেতে পারে। আলু খাওয়ার সাথে অন্য যে কাজগুলো করা যাবে না তা হলো-

দুধ: টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে আলু সেদ্ধ খেতে হবে। সেদ্ধ আলু ম্যাজিকের মতো ওজন কমাবে। এ সময় চা, কফি, পানি পান করা যাবে। তবে দুধ খাওয়া যাবে না।

ভারি ব্যায়াম: যে কয়েক দিন আপনি সেদ্ধ আলু খাবেন ওই কয়েক দিন ভারি ব্যায়াম করা যাবে না। তবে হালকা হাঁটাচলা করা যাবে।এছাড়া প্রতিদিনের ওষুধ খেতেই পারেন।

হজম: সেদ্ধ আলু অল্প খেলে পেট ভরে যায়। ফলে বেশি খাওয়ার প্রয়োজন হয় না। এছাড়া আলু সহজে হজম হয়। ফলে ওজন কমাতে সাহায্য করে।

কোমরের মেদ: কোমরের মেদ কমানোর জন্য আলুর ডায়েট খুব উপকারি। আলু শুধু ওজন কমায় না, সে সঙ্গে শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে।

টি/আ

Leave a Comment