দুধ ও ফল খাওয়ার সঠিক সময় জানেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ৭, ২০১৯

ভাত, দুধ ও ফল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি খাবার। কিন্তু যখন তখন ফল, ভাত, দুধ খেলে উপকারের চেয়ে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি তা কি জানেন। তাই উপযুক্ত সময় দেখেই খেতে হবে এই খাবারগুলো।

সকালে বা দুপুরে ভাত খেলে তা আমাদের শরীরে শক্তির চাহিদা পূরণ করে। কিন্তু রাতে ভাত না খাওয়াই ভাল। কারণ রাতে ভাত খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

চিকিৎসকদের মতে, রাতে হালকা গরম দুধ খেয়ে শুতে পারলে ভাল ঘুম হয়। একই সঙ্গে ত্বক কোমল ও উজ্জ্বল হয়ে ওঠে। সকালে নাস্তায়ও দুধ খেতে পারেন।

যারা সকালে জিম বা শরীরচর্চা করেন, তাদের জন্য সকালের নাস্তায় দুধ অপরিহার্য। তবে শারীরিক পরিশ্রমের তেমন অভ্যাস না থাকলে দুধ অনেকেরই হজম হতে চায় না। যার ফলে হজমের সমস্যা তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।

সকালে বা দুপুরে খাবারে আলু খেলে এর খনিজ ও শর্করা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আলু খেলে এতে থাকা ক্যালোরি শরীরের ওজন আরো বাড়িয়ে দেয়।

সকালে নাস্তায় অনেকেই আপেল খান। আপেলে থাকা পেকটিন রক্তচাপ আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আপেল খেলে সেই পেকটিনই হজমের সমস্যা তৈরি করতে পারে।

সকালে বা দুপুরে খাবারের কলা খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায় ও বাড়ে ত্বকের উজ্জ্বলতা। কিন্তু রাতে খাবারের পর কলা খেলে ঠাণ্ডা লেগে যাওয়ার ভয় থাকে। এমন কি হজমেও সমস্যা তৈরি হতে পারে।

সকালে বা দুপুরে খাওয়ার পর কমলা খেলে হজম ভাল হয়। কিন্তু সকালে উঠেই খালি পেটে কমলা খেলে পেটে ব্যথা, গ্যাসসহ নানা ধরনের সমস্যা হতে পারে।

সকালে বা দুপুরে খাওয়ার সঙ্গে স্যালাড হিসাবে বা রান্নায় দিয়ে টমেটো খেতেই পারেন। এতে হজম ভাল হয় আর রান্নার স্বাদও বাড়ে। কিন্তু রাতে টমেটো খেলে পেটের সমস্যা হতে পারে।

Leave a Comment