সালাদে কখনোই দেবেন না কিছু উপাদান

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মার্চ ১৩, ২০১৯

খাবারের সময় সবচেয়ে বেশি যে খাবারের কথা মনে পরে তা হলো সালাদ। সালাদ ছাড়া অনেকের খাবার শেষ হয় না। অনেকেই সুবিধা সালাদ খায় বিকেল বা সন্ধ্যার দিকে। সালাদ তৈরির সময়ে আমরা অনেক ধরণের উপাদান ব্যবহার করে থাকি। বেশি সুস্বাদু করতে আমরা না জেনে অনেক উপাদান দিয়ে ফেলি। এতে করে সালাদের স্বাদ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। জেনে নিন, সালাদে কী কী উপকরণ দেওয়া ঠিক নয়।

প্রক্রিয়াজাত মাংস : অনেকেই সালাদ সুস্বাদু করতে মাংস দেয়। কিন্তু এক্ষেত্রে খেয়াল রাখতে হবে মাংসের ধরন ও পরিমাণ ঠিক থাকে। আপনি বাইরে থেকে কেনা চিকেন নাগেটস, চিকেন সসেজ বা বিফ শিক কাবাব সালাদে দিতে পারবেন না। এগুলোতে প্রচুর পরিমাণে সোডিয়াম ও নাইট্রেট থাকে। এ ছাড়া এগুলোতে ক্যালোরিও থাকে বেশি। বাসায় মুরগীর বুকের মাংস সেদ্ধ করে তা দিতে পারেন সালাদে। এর থেকেও ভালো হয় যদি মাংসের বদলে সেদ্ধ ডিম ব্যবহার করেন।

মিষ্টি বাদাম : বাদাম পাপড়ি, যা আমরা অনেকেই স্ন্যাকস হিসেবে খাই। সালাদে বাদাম দিতে বলা হলে অনেকেই বাদাম পাপড়ি ভেঙ্গে এতে দিয়ে দেন। কিন্তু তা ঠিক নয়। সালাদের মতো স্বাস্থ্যকর খাবারটায় চিনির উপস্থিতি চলে আসে। যা মোটেও স্বাস্থকর না। তবে সালাদ মিষ্টি করতে প্রাকৃতিকভাবে মিষ্টি ফল মেশাতে পারেন, যেমন আঙ্গুর, স্ট্রবেরি বা কমলা।

ক্রিমি ড্রেসিং : সালাদ মজা করতে এতে অনেকেই দেন সিজার বা র‍্যাঞ্চ ড্রেসিং। কিন্তু এগুলোতে প্রচুর প্রিজারভেটিভস, চিনি ও ফ্যাট থাকে। এগুলোর বদলে বাসাতেই সরিষা বাটা, অলিভ অয়েল, লেবুর রস বা ভিনেগার দিয়ে ড্রেসিং তৈরি করে নিতে পারেন।

ভাজাপোড়া : ভাজা সবজি, পেঁয়াজ বা রসুন দেবেন না সালাদে। ভাজা খাবার মানেই তাতে অস্বাস্থ্যকর ফ্যাট থাকতে পারে। বরং মুচমুচে কিছু খেতে চাইলে সালাদে অল্প করে ভাজা বাদাম দিতে পারেন।

টি/শা 

Leave a Comment