কলিফ্লাওয়ার ফ্রাইড রাইস

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ১৩, ২০১৭

শীতের সবজি এখন বাজারে, কিন্তু পছন্দের এই সবজি আপনার বাচ্চা খেতে চাচ্ছে না। আজকে থাকছে একটি মজাদার রেসিপি সেখানে পাবেন মজাদার শীতের সবজির পুষ্টি সাথে মেক্সিকান ফ্লেভার। মেক্সিকান ডিশ ইদানিং খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এর স্বাদ রেগুলার ফ্রাইড রাইসের চেয়ে ভিন্ন। এই মেক্সিকান ফ্রাইড রাইসের সাথে ফুলকপি যোগ করে বানিয়ে ফেলুন মজাদার মেক্সিকান কলিফ্লাওয়ার ফ্রাইড রাইস। আপনার বাচ্চা দেখবেন কোনরকম বায়না ছাড়াই খাবে এই খাবার। 

উপকরণ :

(১) রান্না করা ভাত- ২ কাপ
(২) ফুলকপির ছোট ছোট টুকরো- ২ কাপ
(৩) অলিভ অয়েল – ৪ টেবিল চামচ
(৪) পেঁয়াজ কুঁচি- ১টি
(৫) রসুন কুঁচি- ৩ থেকে ৪ কোয়া
(৬) কাঁচা মরিচ কুঁচি- ২ টেবিল চামচ
(৭) টমেটো কুঁচি- ২টি মাঝারী সাইজের
(৮) ক্যাপসিকাম কুঁচি- ৩/৪ কাপ
(৯) জিরা গুঁড়ো- ১ টেবিল চামচ
(১০) মরিচ গুঁড়ো- ১ ১/২ চা চামচ
(১১) গোল মরিচ গুঁড়ো- ১/৪ চা চামচ
(১২) ধনেপাতা কুঁচি (স্বাদ মতো)

প্রণালী :

একটি সসপ্যানে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মাঝারী আঁচে গরম করে নিন। এবার এতে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি ও কাঁচা মরিচ কুঁচি দিন।কয়েক মিনিট সটে করে নিয়ে তাতে একে একে ছোট ছোট করে কেটে নেয়া ফুলকপি, টমেটো কুঁচি, ক্যাপসিকাম কুঁচি, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো ও স্বাদমত লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন।

ফুলকপি, টমেটো ও ক্যাপসিকাম নরম হয়ে আসলে বাকি থাকা অলিভ অয়েল দিয়ে দিন। তাতে রান্না করে ঠান্ডা করে রাখা ভাত ঢেলে দিন। এবার কিছুক্ষণ নাড়িয়ে সব ভালভাবে মিশে গেলে ৩-৪ মিনিট মাঝারী আঁচে রান্না করুন। উপরে ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিন ও গরম গরম পরিবেশন করুন মজাদার মেক্সিকান কলিফ্লাওয়ার ফ্রাইড রাইস। ঝাল এবং লবণ দুইটিই আপনি আপনার স্বাদ মতো দিতে পারবেন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment