গরমের সবজি পটলে পাবেন যে উপকার

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ২৯, ২০১৯

পটল ভাজা থেকে পটলের দম বা ঝোল তরকারি কত কী মুখরোচক পদ রান্না হয় তা থেকে। ঝাল ঝাল তরকারি বা ভাজা সবাই খেতে ভালোবাসেন এই সবজিটি। তবে জানেন কি শুধুমাত্র স্বাদের জন্যই নয়, শরীর সুস্থ রাখতে হলেও খেতে হবে পটল। বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে এই সবজি। পটলে ক্যালরি আর ফ্যাট রয়েছে খুবই কম। পটল খেলে পেটও ভরা থাকে। তাই দ্রুত ওজন কমাতে সাহায্য করে পটল।

পটলে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার যা খাবার হজম করতে সাহায্য করে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বা লিভারের সমস্যার সমাধানে পটল অত্যন্ত কার্যকরী। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে পটলের কচি বীজ অত্যন্ত কার্যকরী। তাই ফেলে না দিয়ে এই অংশটিও রান্নায় সময় রাখুন ও খান। পটলে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি ও প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

পটল রক্ত পরিশোধিত করতে সাহায্য করে। এছাড়া, এই সবজিটি রক্তে কোলেস্টেরলের মাত্রা বা ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। হাত পা কেটে গেলে নানা রকম ওষুধ লাগানো বা খাওয়া তো স্বাভাবিক ভাবেই করে থাকি। তবে জানেন কি পটল পাতার রস দ্রুত ক্ষত নিরাময়ে সাহায্য করে। পটল পাতার রস চুল ঝরে যাওয়ার সমস্যা কমিয়ে নতুন চুল দ্রুত গজাতে সাহায্য করে। তাই যাদের চুল পড়ে যাচ্ছে তারা দেরি না করে এখনই পটল পাতা ব্যবহার করা শুরু করে দিন।

টি/আ

 

Leave a Comment