ইদ সামনে গৃহিনীদের হাতের যত্ন

  • রোজী আরেফিন
  • জুন ১, ২০১৯

আমরা যারা গৃহিনী,কেবল তারাই জানি আমাদের হাত দুটোর উপর কি পরিমান কাজের প্রেসার শুরু হয় একেবারে রমজানের শুরু থেকে ইদ অবদি। রমজান মাস ও একদিক দিয়ে আসে আর আমাদের মত গৃহিনীদের ও কাজের পরিমান হু হু করে শুধু বাড়তেই থাকে। বিশেষ করে রমজানে গৃহিনীদের রান্নাঘরের কাজ যেন আর শেষ হতেই চায়না।আর রান্নাঘরের কাজ মানেই দুটো হাতের উপর যত অত্যাচার। অতঃপর প্রায় সারাদিন রান্নাঘরে হাত দুটোর উপরে অত্যাচারের ফলাফলস্বরুপ,হাতে কালসিটে দাগ,নখে ময়লা,নখে বা আঙুলে কালো দাগ ইত্যাদি পরে হাতের যায় বারোটা বেজে।

তাই হাতের এইসব অনাকাঙ্ক্ষিত দাগ,ময়লা ইত্যাদি দুর করে ইদের আগেই হাতদুটোকে কিভাবে আরো আকর্ষণীয় এবং সুন্দর করা যায় চলুন জেনে নেই কিছু টিপস।

১. প্রতিবার রান্না শেষ করার পরে হাত দুটো কে ভালো করে সাবান অথবা হ্যান্ড ওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।

২. এক টুকড়ো লেবু নিয়ে হাতের এবং আঙুলের সবখানে ভালো করে ঘষে নিবেন।

৩. লেবু দিয়ে হাত ঘষার পরেও যদি দেখেন হাতের ময়লা দাগ ভালোভাবে যায় নি একদম চিন্তা করবেন না।সুন্দর করে এক টুকড়ো আলু পেস্ট করে তাতে সামান্য মধু এবং সামান্য গোলাপ জল মিশিয়ে একটা প্যাক করে নিন।এবার এই প্যাক হাতে আঙুলে সর্বত্র ভালো করে লাগিয়ে বিশ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন।

৪. ইদের আগেই অন্তত একবার দু চামচ বেসন অথবা দু চামচ ময়দা নিয়ে তাতে এক চামচ স্কার্বার অথবা এক চামচ আধাভাঙা চালের গুড়া ভালোভাবে মিশিয়ে একটা প্যাক  বানিয়ে নিবেন।এই প্যাক দু হাতে লাগিয়ে স্রেফ পাচঁমিনিট রাখুন।এরপর পরিস্কার পানিতে হাত দুটো ধুয়ে নিন,দেখুন নিজের হাতের গ্লো দেখে নিজেই অবাক হবেন।

৫. বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

৬. রাতে ঘুমানোর আগে এবং দুপুরে শাওয়ার নেয়ার পরে অবশ্যই হাত দুটোয় ভালো কোন ময়েশ্চারাইজার লাগাবেন।

৭. প্রতিবার রান্না শুরু করার আগে সম্ভব হলে দুহাতে সামান্য অলিভ ওয়েল লাগিয়ে নিবেন।

তো প্রিয় পাঠক, ইদের তো আর বেশী দেরি নেই। ইদ কে সামনে রেখে এখনই শুরু হয়ে যাক আপনাদের দুহাতের যত্ন।আফটার অল এই ইদেও তো অন্যান্য সবার মত আপনাদের হাত ও সুন্দর দেখানো চাই।তা না হলে ইদের দিন নিজের হাত দেখে নিজেরই না খারাপ লাগে,আহারে কেন দুটা দিন আগেই হাতদুটোর কিছুটা যত্ন নিলাম না।

ভালো থাকবেন,নিজের শরীরের যত্ন নেবেন। আপনাদের ইদ অনেক ভালো কাটুক। শুভকামনা রইলো। ধন্যবাদ।

Leave a Comment