অনলাইনে কেনাকাটা এবং কিছু জরুরী টিপস

  • রোজী আরেফিন
  • জুন ১৬, ২০১৯

আজকাল আমাদের ব্যস্ততা এত বেশী বেড়ে গেছে যে আমরা আমাদের এই ব্যস্ত সময় থেকে কিছুটা সময় বের করে যে মার্কেটে যেয়ে একটু ঘোরাঘুরি করে আমাদের প্রয়োজনীয় কেনাকাটা করবো ততটুকুও আর হয়ে উঠতে চায় না। তাই অনলাইনেই সুবিধামত কিছু কেনাকাটার অর্ডার করতেই যেন আমাদের খুব শান্তি।

কিন্তু অনলাইন থেকে কেনাকাটা করেছেন আর মাথায় হাত দেননি এমন কয়জন আছেন বলতে পারবেন!একজন ও মনে হয় পাওয়া যাবে না। এত্ত এত্ত কেনাকাটার অনলাইন পেজ,এত্ত এত্ত বিজ্ঞাপন এর মাঝে আসলে মাথা ঠিক রেখে শান্তভাবে কোনকিছু কেনাকাটা করাটাও ইদানিংকাল খুব টেকনিক্যাল মেটার হয়ে দাড়িয়েছে। তাই অনলাইন থেকে কেনাকাটা করার আগে কিছু জিনিস আপনাদের মাথায় আপনারা অবশ্যই রাখবেন তাহলে আর ঠকার বা হাত পা কামড়ানোর মত পরিস্থিতি সৃষ্টি হবে না আশা করি।

১.অনলাইন ভ্যারিফাইড পেজ দেখে কেনাকাটা করুনঃ প্রথমেই খেয়াল করুন যে পেজ থেকে কেনাকাটা করবেন সেই পেজটি ভ্যারিফাইড কিনা। কেনাকাটা যাই করুন যত টাকার মধ্যেই করুন না কেন অবশ্যই অনলাইন ভ্যারিফাইড পেজ দেখে  করুন।

২.নতুন কোন পেজ থেকে কেনাকাটার আগে সতর্কতাঃ ধরে নিন নতুন কোন পেজ থেকে আপনার কোন কিছু পছন্দ হলো। তো অবশ্যই এসব ক্ষেত্রে যতটা সম্ভব আশেপাশ থেকে কাস্টমার রিভিউ নিয়ে কেনাকাটা করার চেষ্টা করবেন। আর অবশ্যই কেনাকাটার আগে ভালো করে গ্রুপ সম্পর্কে খোজখবর নিয়ে নিবেন।

৩.কেনাকাটার আগে করনীয়ঃ কোন কিছু অর্ডার করার আগে অবশ্যই ভালো করে প্রোডাক্ট ডিটেইলস পড়ে নিবেন। দরকার হলে আলাদা করে ফিতা দিয়ে আপনার বডির মাপ নিয়ে সে অনুযায়ী অর্ডার করবেন। আবার বলছি অর্ডার করার আগে অবশ্যই প্রোডাক্ট এর ছবি,প্রোডাক্ট ডিটেইলস ইত্যাদি সব ভালো করে পড়ে নিবেন।তারপরেও কনফিউশন লাগলে প্রোডাক্টের অর্জিনাল ছবি চেয়ে নিয়েও দেখে নিবেন।

৪.ক্যাশ অন ডেলিভারিঃ অবশ্যই ক্যাশ ইন ডেলিভারি সিস্টেমে প্রোডাক্ট কিনবেন বিভিন্ন অনলাইনে পেজ  থেকে। কোনভাবেই প্রোডাক্ট পাওয়ার আগে এক টাকা ও বিকাশ করবেন না।

৫.ছাড় আছে কিনা দেখে নিনঃ মনে করুন কোন এক পেজে আপনার কোন প্রোডাক্ট পছন্দ হয়েছে এখন আপনি যেটা করবেন অন্যান্য আরো পেজ এ ঘুরে দেখবেন সেই প্রোডাক্টের প্রাইসিং টা সেম কিনা বা কোন ছাড় পাচ্ছেন কিনা। অনেকসময় নতুন পেজ থেকে সেম প্রোডাক্ট নিলেও ছাড় পাওয়া যায় আবার অনেক সময় ডেলিভারি চার্জেও কিছুটা ছাড় দেয় কিছু কিছু পেজ।সো ভালো করে খোঁজখবর নিয়ে কিনলে কিছুটা ছাড়ে আপনারই সাশ্রয় হবে।

৬.রিটার্ন অন ডেলিভারিঃ ডেলিভারির পরে যদি দেখেন প্রোডাক্ট ম্যাচ হচ্ছেনা,ম্যাটারিয়ালস এ ও ঝামেলা আছে অথবা ফেব্রিকস  ও আকাশ পাতাল ডিফারেন্স তবে কি করবেন?হ্যাঁ  প্রোডাক্ট ডেলিভারির সময়ে পছন্দ না হলে যেন রিটার্ন দিতে পারেন সেভাবে কথা বলে নিবেন আগেই।
তাই বলে কিন্তু আবার অযথাই সিলি কোন গ্যাপে একটা প্রোডাক্ট ডেলিভারির জন্য এনে আবার ফেরত দিবেন না।মনে রাখবেন অনলাইন কিংবা অফলাইন হোক কেনা ও বেচা দুটোর জন্যই কিন্তু দু পক্ষ্যেরই সততা এবং বিস্বস্ততা থাকার যথেষ্ট  প্রয়োজন রয়েছে।

সো প্রিয় পাঠক জানলেন তো অনলাইন থেকে শপিং করার আগে ঠিক কি কি করতে হবে?তবে আর দেরী কেন!এখন থেকেই আপনার ঠিক করা শপিং পেজ এ ঘুরে আসুন আর শুরু করুন ধুমছে অর্ডার করা!!

হ্যাপি অনলাইন শপিং। ভালো থাকুন,ভালো রাখুন।

ধন্যবাদ।
 

Leave a Comment