বিফ বিরিয়ানি রান্নার সহজ রেসিপি

  • রোজী আরেফিন
  • জুন ১৮, ২০১৯

আমরা  ভোজনরসিক  বাঙালী সবসময়ই একটু বিরিয়ানি পোলাও ইত্যাদি খেতে কিন্তু আলাদা একটু বেশিই তৃপ্তি পেয়ে থাকি। কিন্তু আমাদের মা বোনেরা এই সব খাবার বিশেষ করে বিরিয়ানি রান্নাটাকে এত ঝামেলার মনে করেন আর তাই যতটা সম্ভব এই বিরিয়ানি রান্নাটাকে এড়িয়ে যেতে পারলেই যেন বেঁচে যান। আজকে তাই আমি আমাদের মা বোনদের জন্য নিয়ে এসেছি খুব সহজ উপায়ে বিফ বিরিয়ানি রান্নার একটি সুন্দর রেসিপি। প্রিয় মা বোনেরা,আপনারা অবশ্যই বাসায় রেসিপিটি ট্রাই করবেন আশা করি।

উপকরণঃ

- পোলাওর চাল : ২কাপ।

- গরুর মাংস : আধা কিলো।

- আলুর টুকরো : মাঝারি আকারের চার পাঁচটি।

- কাটা পেয়াজ : এক কাপ।

- কাটা কাঁচামরিচ : আট, দশটি।

- বেরেস্তা : আধা কাপ।

- লবন : পরিমান মত।

- বিরিয়ানির মসলা : আধা প্যাকেট।

- গোলাপ জল : চার পাঁচ ফোঁটা।

- টক দই : আধা কাপ।

- পানি : চার কাপ অথবা পরিমান মত।

- ঘি : দু চা চামচ।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে পোলাওর চাল সব ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার চুলায় হাঁড়ি বসিয়ে তাতে হাফ কাপ পরিমান সয়াবিন তেল গরম করে নিন। হাঁড়ির তেল গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ ঢেলে ভালো করে ভেজে নিন। এবার বিরিয়ানির মসলাটা দিয়ে কষিয়ে সময় নিয়ে গরুর মাংস টা রান্না করে নিন। মাঝে একবার লবন চেক করুন যদি লাগে আরো দিয়ে নিন। সাধারণত এর পর আমি যেটা করি,এবার এই মাংসে টক দই টা ভালো করে ফেটিয়ে দিয়ে দিই আর দিই সাথে গোলাপ জল। এরপর অল্প আঁচে মিনিট দুয়েক নেড়ে পোলাওর চাল মাংসের সাথে দিয়ে দিই। মাংসের সাথে পোলাওর চাল টা ভালো করে মিশিয়ে ভেজে নিয়ে তাতে পানি এড করে দিই।

হু,পানি দিয়ে দেওয়ার পরে উপরে ঘি,স্লাইস করে কাটা কাঁচামরিচ আর বেরেস্তা দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে চুলার আঁচ বাড়ায় দিই। চালটা তিনভাগের দুইভাগ সেদ্ধ হয়ে এলে এবং পানি টা কমে আসলে একদম,তখন চুলা নিভু নিভু করে বিরিয়ানি টা দমে বসিয়ে দিই। মনে রাখবেন বিরিয়ানির আসল মজাটা আসে কিন্তু এই দমে বসানো থেকেই। আমি প্রায় বিশ পঁচিশ মিনিট দমে রাখি। এরপর গরম গরম নামিয়ে বিরিয়ানির ডিসে সালাদ দিয়ে সাজিয়ে সুন্দর আর মুখরোচক করে পরিবেশন করে ফেলি।

পেয়ে গেলেন তো এবার বিফ বিরিয়ানি রান্নার একদম সহজ আর সিম্পল রেসিপিটা?তো আশা করি আজকেই সবাই যার যার ঘরে ট্রাই করবেন নিজে নিজে আর সারপ্রাইজ দিবেন ঘরের বাকী সবাইকে। সারপ্রাইজ পেয়ে আর বিরিয়ানির স্বাদ পেয়ে দেখবেন আজকে প্রশংসার সাগরে আপনাকে ভাসিয়ে না নিয়ে যায় সবাই।

সবাই ভালো থাকবেন,ভালো রাখবেন।

ধন্যবাদ।


 

Leave a Comment