কলার উপকারী সব গুণ, জানুন একনজরে

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ২৮, ২০১৯

কলা আমাদের প্রায় সবারই হাতের নাগালেই থাকে। সস্তায় পাওয়া যায় বলেই হয়তো আমরা অনেকেই এই খাদ্যকে খাদ্যতালিকা থেকে বাদ দিয়ে দিয়েছি অথচ জানলে অবাক হবেন কলার উপকারী গুণ! প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা একটি কলা আপনার শারিরীক সুস্থতা নিশ্চিত করতে পারে সহজেই। আসুন জেনে নেই কলার না জানা উপকার।

- বিভিন্ন খেলায় অংশ নেওয়া কিংবা শরীরচর্চা করতে প্রয়োজন হয় প্রচুর শক্তির। আপনার এই প্রয়োজনীয় শক্তি খুব সহজেই পেতে পারেন কলা থেকে৷ শরীরের পেশিতে শক্তি সঞ্চারণ করে থাকে কলা। যা দামী কোন স্পোর্টস ড্রিংক এ পাওয়া সম্ভব হয় না।

- কলা খেলে খুব সহজেই ওজন কমানো যায়। কলা এমন এক ধরনের শর্করা, যা অনেক বেশি সময় ধরে আমাদের পেট ভরা রাখতে সাহায্য করে। যার ফলে ডায়েট কন্ট্রোল সহজ হয়। তাই বিকেলের নাস্তা হিসেবে কলা খুব উপকারী।

- কলা শুধু খাওয়া নয় বরং নানা কাজে ব্যবহার হয়। পাকা কলা খাওয়া বাদেও মিষ্টি খাবার, কেক, পিঠা তৈরিতে ব্যবহার হয়। তাই আপনার পছন্দমতো যে কোন উপায়ে কলা খাদ্যতালিকায় রাখতে পারেন৷

- কলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেট, যা শরীরকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। প্রতিদিনের খাদ্যতালিকায় একটি মাত্র কলা আপনার ভিটামিন সি এর প্রয়োজন পূরণ করতে পারে।

- মানসিক চাপ, অশান্তি, হতাশা, কষ্ট দূর করতে পারে কলা। অবাক হচ্ছেন? বিশ্বাস করতে পারছেন না! কলাতে থাকে অতিমাত্রায় ট্রিপটোফ্যান, যা মানসিক চাপ ও বিভিন্ন সমস্যা কমাতে সাহায্য করে। যখন কাজের চাপ, মানসিক চাপ কিংবা কোন কারণে অস্বস্তি বোধ করেন তখন ভালো দেখে একটা পাকা কলা খেয়ে নেন।

- আপনার ত্বকের সমস্যা ও ভিটামিন সি এর অভাব খুব সহজেই দূর করবে একটি মাত্র কলা। এছাড়াও কলাতে বিভিন্ন প্রয়োজনীয় উপাদান রয়েছে, যা চোখের জন্য ভীষণ উপকারী।

- পেটফাঁপা বা গ্যাসের সমস্যা নেই, এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। হাতের নাগালে এবং খুব সস্তায় পাওয়া যায় কলা, যা আপনাকে সহজেই পেটফাঁপা, গ্যাসের সমস্যা থেকে মুক্তি দিতে পারে৷ প্রতিদিন কলা আপনাকে গ্যাস ও পেটফাঁপা থেকে মুক্তি দিবে সহজেই।

- খাদ্য পরিপাক জনিত সমস্যা কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলে পাকা কলা খাওয়া শুরু করতে পারেন৷ কোষ্ঠকাঠিন্য ও অন্যান্য সমস্যা থেকে রেহাই পেতে বেশি বেশি কলা খান৷

- উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে কলা উপকারী। হৃৎযন্ত্রের সমস্যা, হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি কমায় অনেকাংশে। তাই যেকোন সমস্যা এড়াতে হলে কলা খান। প্রতিদিনকার খাদ্য তালিকায় একটা হলেও কলা রাখুন৷ এতে মুক্তি পেতে পারেন বিভিন্ন সমস্যা থেকে৷

কেএস/

Leave a Comment