ভেজালমুক্ত চকোলেট ও কফির উপকারিতা জেনে নিন

  • তাসফিয়া আমিন
  • জুলাই ৪, ২০১৯

চকোলেট ও কফির ক্ষতিকর দিক থাকলেও নিয়মিত ভেজালমুক্ত চকোলেট খাওয়া ও কফি পানের উপকারিতা অনেক। চকোলেট এক সময় সারা বিশ্বে চকোলেট অস্বাস্থ্যকর বলে জানা গেলেও এখন সেই ধারণার পরিবর্তন হয়েছে। বিশেষত কালো চকলেট খারাপ কলেস্টেরল কমাতে, রক্তনালীতে রক্ত জমাট বাঁধা বন্ধ করতে, রক্ত সঞ্চালনের গতি বাড়াতে ও রক্তচাপ কমাতে উপকারী বলে জানা গিয়েছে। আর সেই সঙ্গে মস্তিষ্কে সেরোটোনিন এবং এন্ডোরফিন হরমোনের পরিমাণ বৃদ্ধি হেতু মন ভালো রাখতে ও আনন্দ বর্ধনে সহায়ক।

কোকোতে যে এন্টিঅক্সিডেন্ট পলিফেনল আছে সেটি চকোলেটও আছে আর সেটি দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে প্রধান উপাদান হিসেবে কাজ করে। কফি ব্রেস্ট ক্যান্সার এখন ক্রমশ বাড়ছে। এই সময় কফি পানের উপকারিতা মনে রাখার মতো। রজঃস্রাব বন্ধের ঠিক আগে যারা প্রতিদিন চার কাপ কফি পান করেছে তাদের ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা অন্তত ৪০ শতাংশ কম।

কফিতে উপস্থিত পলিফেনলের রক্ষণাত্মক ভূমিকা উল্লেখযোগ্য। কফিতে উপস্থিত ক্যাফিন যতটা ক্ষতিকর তার চেয়েও অনেক বেশি উপকারী হচ্ছে ওর মধ্যে উপস্থিত পলিফেনল। চিনি ছাড়া কফি পান করলে ডায়াবেটিস হওয়া থেকেও সুরক্ষা পাওয়া সম্ভব। প্রতিদিন ২ কাপ কফি খেলে বৃদ্ধ বয়সে মানসিক ভারসাম্য অনেকটায় বজায় থাকে।

টি/শা 

Leave a Comment