মাংস পুলি

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৩১, ২০১৭

শীতের সময়টাই হচ্ছে পিঠা খাওয়ার সময়। কিন্তু পিঠা মানেই কি রসে ডুবানো, সিরায় ভেজানো, গুঁড় দিয়ে ভরা হবে? সেটা তো তাদের জন্য ভালো যারা মিষ্টি খেতে পছন্দ করেন। আর যারা মিষ্টি খতে পারেন না বা পছন্দ করেন না। আর যারা শুধু ঝাল পিঠা খেতে চান, তাদের কি হবে? তাদের জন্য রইলো গরম গরম মজার স্বাদের ‘মাংস পুলি’ তৈরির খুব সহজ রেসিপিটি।

উপকরণ:

(১) রান্না করা মাংস ১ কাপ

(২) পেঁয়াজ কুচি ৩/৪ টি

(৩) আদা-রসুন বাটা আধা চা চামচ

(৪) মরিচ কুচি ৩ টি কাঁচা

(৫) ময়দা ২ কাপ

(৬) বেকিং পাউডার ১ চা চামচ

(৭) লবণ স্বাদ মতো

(৮) পানি প্রয়োজন মতো

(৯) তেল ভাজার মতো

(১০) সামান্য কালিজিরা (ইচ্ছা) 

প্রণালি:

প্রথমে শুরু করুন ময়দা মাখানো দিয়ে। ময়দাতে লবণ, কালিজিরা ও বেকিং পাউডার মিশিয়ে নিয়ে পরিমাণমতো পানি দিয়ে রুটি তৈরির মতো ডো তৈরি করুন এবং ঢাকনা দিয়ে ঢেকে গরম স্থানে রেখে দিন। 

এরপর চুলায় কড়াইয়ে দিয়ে সামান্য তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে একটু ভেজে নিন এবং পেঁয়াজ দিয়ে নরম করে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে রান্না করা মাংস হাত দিয়ে চটকে ঝুরি করে কড়াইয়ে দিয়ে দিন এবং সাথে মরিচ কুচি দিয়ে খানিকক্ষণ ভেজে নামিয়ে নিন। 

মেখে রাখা ডো থেকে ছোট ছোট বল তৈরি করে গোল পাতলা ছোট লুচির মতো তৈরি করে নিন। এরপর লুচির অর্ধেকটা অংশে ভেজে রাখা মাংস পুর হিসেবে দিন এবং বাকি অংশ ঢেকে অর্ধেক চাঁদের আকৃতি দিয়ে ভালো করে কিনার মুড়ে দিন। এভাবে পুরো ডো ও পুর দিয়ে পুলি তৈরি করুন। 

কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল দিন এবং দুটি করে পুলি লালচে করে ভেজে কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন। এবার পরিবেশন করুন গরম গরম ‘মাংস পুলি’ 

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment