স্টীমার বাস্কেট নিয়ে কিছু কথা

  • রোজী আরেফিন
  • সেপ্টেম্বর ৩, ২০১৯

একটা প্রজেক্টের কাজে স্টীমার বাস্কেটের কিছু ইনফরমেশন দরকার ছিলো। কিন্তু দুঃখজনক হলেও সত্যি সম্পুর্ন গুগল খুঁজেও বাংলায় স্টীমার বাস্কেট নিয়ে তেমন কোন তথ্য আমি খুঁজে পাইনি, অগত্যা কি আর করা ভাবলাম আমি নিজেই স্টীমার বাস্কেট নিয়ে যতটা জানি একটা আর্টিকেল দাঁড় করানোর চেষ্টা করি।

প্রথমেই চলুন জানি স্টীমার বাস্কেট কি?

স্টীমার বাস্কেট হলো ধাতব এমন একটা পাত্র যেটার পুরোটা জুড়ে অসংখ্য ছিদ্রপথ থাকে এবং খুব সহজেই এসব ছিদ্র পথ দিয়ে প্রেসার কুকারের ফুটন্ত পানি থেকে গরম ভাপ খাবারের মধ্যে আসা যাওয়া করতে পারে।

মূলত স্টীমার বাস্কেট তাদের জন্য দরকার হয় যাদের কোন স্টীমার নেই কিন্তু একটা প্রেসার কুকার আছে।প্রেসার কুকার ছাড়া বড় কোন হাড়িতে করে ও স্টীমার বাস্কেট ব্যবহার করা যায় কিন্তু ভালো হলো প্রেসার কুকারের ইন্সট্যান্ট পট এ রেখে স্টীমার বাস্কেট ব্যবহার করা।

স্টীমার বাস্কেট সাধারণত বিভিন্ন আকার আকৃতি এবং বিভিন্ন ডিজাইনের হয়ে থাকে।বাজারে গিয়ে  বিভিন্ন ধরনের ব্র‍্যান্ডের স্টীমার বাস্কেট দেখে আপনার প্রয়োজন অনুযায়ী আপনি যে কোন একটা কিনে নিতে পারবেন।

কীভাবে ব্যবহার করতে হয়?

স্টীমার বাস্কেট ব্যবহার পদ্ধতি একেবারেই সহজ।সাধারণত স্টীমার বাস্কেটের কেনার সময়ে এর প্যাকেটের সাথেই আপনাকে একটা ইউজার গাইডলাইন পাবেন যেখানে বিভিন্ন রান্নার জন্য প্রয়োজনীয় রান্নার সেটিং দেওয়াই থাকবে। তারপরেও সংক্ষেপে  নিয়ম গুলো আবার বলে দিচ্ছি।

১.ইন্সট্যান্ট পট টি প্রেসার কুকারের সাবধানে সেট করুন।

২.ইন্সট্যান্ট পটে পানি সাধারণ পানি ঢালুন এবং ইন্সট্যান্ট পটের এক ইঞ্চি অথবা দু ইঞ্চি লেভেল পর্যন্ত পানি দিয়ে ভরে ফেলুন।

৩.প্রেসার কুকারের ইলেক্ট্রিক সাপ্লাই অন করুন।

৪.পানি ফুটতে দিন ৫ থেকে ১০ মিনিট।

৫.এরপর স্টীমার বাস্কেট টি ইন্সট্যান্ট পটের ভেতরে সাবধানে বসিয়ে দিন।খেয়াল করবেন আপনার হাতে যেন গরম পানির ছ্যাকা না লাগে।

৬.যে খাবার ভাপা দিয়ে রান্না করতে চান,এবার সেই খাবার সাবধানে ইনস্ট্যান্ট পটের ভেতরে রাখুন।

৭.এবার ইন্সট্যান্ট পটের ঢাকনা টা ভালো করে লাগিয়ে নিন।

৮.রেসিপিতে উল্লেখ্য সময়সূচি অনুযায়ী এবার ভাপে খাবার রান্না করুন।

কোন কোন খাবার স্টীমার বাস্কেটে রান্না করতে পারবেন?

যে কোন শক্ত সবজী (যেমন, আলু,গাজর,বিট,) সমস্ত শাক,পাতলা করে কাটা মাছ মাংস, যে কোন মাছ, সামুদ্রিক যে কোন আইটেম, এমনকি ভাত পর্যন্ত আপনি চাইলে স্টীমার বাস্কেট দিয়ে রান্না করতে পারবেন।

কেন ব্যবহার করবেন স্টীমার বাস্কেটঃ প্রথমেই বলি একটা সময় মনে হতো তেল আর ঝোলে তরকারি রান্না না হলে তা বুঝি আর খেতে স্বাদমতো হলো না।কিন্তু এখন যুগ পাল্টেছে,মানুষ এখন আগের চেয়ে অনেক বেশী সচেতন হচ্ছে। এখনকার মানুষেরা তাই এমন সব রান্নার পদ্ধতি বের করার উপায় খোজে যেখানে তেল এবং মসলা কম ব্যবহার করে পুরো রান্নাটাই সম্পন্ন করা যায়। মুলত রান্নাতে অতিরিক্ত তেল এর ব্যবহার এড়িয়ে যেতেই স্টীমার বাস্কেটের প্রয়োজন।একটা স্টীমার বাস্কেট দিয়ে সহজেই অল্প সময়ে এবং অল্প মসলা বা তেক দিয়ে এমন সব দারুণ দারুণ খাবার রান্না করতে পারবেন যা একাধারে সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্য ও অনেক ভালো।

ভালো থাকুন,ভালো রাখুন।

ধন্যবাদ সবাইকে।
 

Leave a Comment