চিকেন টেংরি কাবাব

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ৮, ২০১৮

উপকরণ :

(১) মুরগির পা বা রান ৪টি
(২) কাবাবের মসলা-১ টেবিল-চামচের একটু কম
(৩) আদাবাটা-১/২ চা-চামচ
(৪) রসুনবাটা-১/২ চা-চামচ
(৫) পেঁয়াজ বাটা-১ চা চামচ
(৬) জিরার গুড়া-১/২ চা চামচ
(৭) গরম মসলার গুড়া-১/২ চা চামচ
(৮) নারিকেল বাটা- ১ চা-চামচ
(৯) কাজু বাদামবাটা- ১ চা-চামচ
(১০) লবণ- স্বাদমত
(১১) হলুদের গুড়া-পরিমানমত
(১২) লেবুর রস- ২ চা-চামচ
(১৩) টক দই- ৩ টেবিল-চামচ
(১৪) তেল- পরিমাণমত
(১৫) কমলা খাবার- রং সামান্য (কালার না চাইলে নাও দিতে পারেন)
(১৬) কাঠ কয়লা এক টুকরা
(১৭) পুরের জন্য (চাইলে এটা বাদও দিতে পারেন)
(১৮) অল্প পরিমাণ পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ-কুচি, কিসমিস, চিজ (পনির) কুচি, নারিকেল-বাটা, পুদিনাপাতা-কুচি, ধনেপাতা-কুচি। সব একসাথে মাখিয়ে নিতে হবে। সব মিলিয়ে দেড় টেবিল-চামচ হবে। 

প্রণালী :

প্রথমে মুরগির ‘রান’গুলো ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে । এবার ছোট ছুরি দিয়ে মাংস একটু চিরে পুরের জন্য একটা পকেট বানিয়ে নিতে হবে (আর যদি পুর না করতে চান তাহলে শুধু ছুরি দিয়ে চিলে দিবেন)। এরপর মাংসের মধ্যে একে একে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, লবণ, জিরার গুড়া, গরম মসলার গুড়া, মরিচের গুঁড়া, কাবাব মসলার গুঁড়া, টক দই, নারিকেল-বাটা, বাদাম-বাটা, লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে। এই মেরিনেট করার মাংস তিন থেকে চার ঘণ্টার জন্য রাখতে হবে।

চাইলে সারারাত মেরিনেট করে রাখতে পারেন। এতে স্বাদ আরও ভালো হবে। সারারাত মেরিনেট করলে ফ্রিজে (ডিপে নয়) রেখে দিতে হবে। এবার মেরিনেট করা মাংসের পকেটের মধ্যে পরিমাণ মতো পুর ভরে সুতা দিয়ে সামান্য পেঁচিয়ে নিতে হবে। তারপর নন স্টিক প্যানে পরিমাণ মতো তেল গরম করে মুরগির রানগুলো মসলাসহ দিয়ে হালকা আঁচে ঢেকে ভাজতে হবে। ভাল করে দুইপাশেই ভাজতে হবে। মাংস ভালো মতো সিদ্ধ ও মসলাগুলো মাখা মাখা হয়ে আসলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর কয়লার টুকরাটি গ্যাসের চুলার উপর দিয়ে কিছুক্ষণ পুড়িয়ে নিতে হবে।

কয়লা পুড়ে লাল হয়ে আসলে মুরগির পাতিলের ভেতর এক টুকরা ফয়েল পেপার দিয়ে, তার উপর জ্বলন্ত কয়লা ও একটু তেল কয়লার উপর ছিটিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল পেপার ফেলে দিতে হবে। কয়লার জন্য, কাবাবে সুন্দর একটা বার-বি-কিউ স্বাদ আসবে। এখন সুতাগুলো খুলে পরিবেশন করুন।
 
তথ্য এবং ছবি : গুগল 

 

Leave a Comment