লাউ মুগডালে আমের টক

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ২৯, ২০২০

উপকরণ : 

- মুগডাল ১/৪ কাপ

- লাউ ১ কাপ

- কাঁচা আম ১টি

- সর্ষের তেল ২ টেবিল চামচ

- আস্ত শুকনা মরিচ ৩ থেকে ৪টি

- আস্ত কালো সরষে ১ চা চামচ

- হলুদ গুড়া ১ চা চামচ

- লবণ পরিমাণ মত

- চিনি ১ চা চামচ

- কাঁচা মরিচ ৩ থেকে ৪টি

- পানি পরিমাণমত

- মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ২ চা চামচ

- মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ১ চা চামচ

প্রণালী : প্রথমে মুগডাল হালকা করে ৩/৪মিনিট ধরে ভেজে নিবেন। ভাজা হয়ে গেলে পরিমাণমতো পানি, লবন আর হলুদ দিয়ে ঘন করে সিদ্ধ করে নিবেন। এবার একটি কাঁচা আমের অর্ধেক লম্বা করে কেটে হালকা সিদ্ধ করে নিবেন, বাকি অর্ধেক বেটে নিবেন। 

চুলায় একটি কড়াই বসিয়ে নিন। কড়াই গরম হয়ে এলে তাতে সরিষার তেল দিয়ে দিন। তেল গরম হয়ে এলে এতে আস্ত কালো সরষে ও আস্ত শুকনা মরিচ ফেরে ফোড়ন দিতে হবে। কালো সরষে গুলো ফুতে উঠলে এর মধ্যে কেটে রাখা লাউ এর টুকরা গুলো দিয়ে দিতে হবে। মিডিয়াম আঁচে কিছু সময় ভেজে নিতে হবে।

লাউয়ের টুকরা গুলো সুন্দর ভাঁজা ভাঁজা হয়ে গেলে এর মধ্যে হলুদ গুঁড়া দিতে হবে। সেই সাথে দিতে হবে কাঁচা আম বাটা। বেশ ভাল মতন কষাতে হবে যেন কাঁচা আম বাটা এর মধ্য থেকে কাঁচা কাঁচা ভাবটা চলে যায়। এই সময় পরিমাণ মত লবণ ও চিনি যোগ করতে হবে। বেশ খানিক ক্ষণ কষানোর পর অল্প অল্প করে পানি যোগ করতে হবে যাতে লাউয়ের টুকরা গুলো সিদ্ধ হয়ে যায়।

লাউ সিদ্ধ হয়ে গেলে এরমধ্যে আগে থেকে সিদ্ধ করে রাখা মুগ ডাল ঢেলে দিতে হবে। সেই সাথে দিতে হবে আগে থেকে ভাপিয়ে রাখা আমের টুকরা গুলো। কিছু চেরা কাঁচা মরিচ এই সময় দিয়ে দিতে হবে। আরো চার মিনিট থেকে পাঁচ মিনিট রান্না করতে হবে। এর পরে মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ও পুদিনা পাতা ছড়িয়ে দিতে হবে। ধনে পাতা বা পুদিনা পাতা আপনার পছন্দ না হলে দিতে হবে না। এরপর আরো ২/৩মিনিট করে নামিয়ে নিন। হয়ে গেলো লাউ মুগডালে আমের টক। 

Leave a Comment