মজার খাবার আলু সাবু দানা বড়া তৈরির রেসিপি 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ১৯, ২০২০

উপকরণ : 

- আলু ১টি

- সাবু দানা ১/৪ কাপ

- মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ ২ থেকে ৩টি

- মিহি করে কুচি করে রাখা রসুন ১/২ চা চামচ

- মিহি করে কুচি করে রাখা আদা ১/২ চা চামচ

- মিহি করে কুচি করে রাখা কাঁচা মরিচ ১ চা চামচ

- লবণ পরিমাণ মত

- চিনি ১/২ চা চামচ

- কর্ণফ্লাওয়ার পরিমাণ মত

- কালো গোল মরিচ গুড়া ১ চা চামচ

- ভাজা জিরা গুড়া ১ চা চামচ

- ভাজা ধনে গুড়া ১/২ চা চামচ

- সাদা তেল ডুবো তেলে ভাজার জন্য

প্রণালী :  প্রথমে সাবু রেডি করে নিতে হবে। প্রথমে সাবু দানা গুলো ভাল করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এর পরে একতা পাত্রে বেশ খানিকটা পানি দিয়ে সাবু দানা গুলো ভিজিয়ে রাখতে হবে। তবে খুব বেশি সময় ধরে সাবু দানা গুলো ভিজিয়ে রাখা যাবে না। এতে করে এই গুলি খুব বেশি নরম হয়ে যেতে পারে। তখন কিন্তু আলু সাবু দানা বড়া অত বেশি ক্রিসপি হবে না। এই কারণে মোটামুটি ২০ মিনিট থেকে ২৫ মিনিট সাবু দানা গুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে। এর পরে একটা ঝাঝরিতে এই গুলি ঢেলে দিতে হবে। এতে করে সাবু দানার সব পানি ঝরে যাবে। এবং এগুলো কিছুটা শুকনা ও ঝরঝরা হয়ে যাবে।

এরপর আলু রেডি করে নিতে হবে। যে কোন আলু দিয়ে বানানো যাবে। এই ক্ষেত্রে কাঁচা আলু দিয়ে এই বড়াটা বানাতে হবে। এর জন্য প্রথমে আলু থেকে খোসা ছাড়িয়ে নিয়ে খুব ভাল ভাবে পরিস্কার করে নিতে হবে। পরিস্কার আলু একটা গ্রেটার দিয়ে সুন্দর করে গ্রেট করে নিতে হবে। গ্রেট করে নেয়া আলু হাত দিয়ে চিপে তা থেকে বাড়তি রস বের করে নিতে হবে।

একটা পাত্রে প্রথমে মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ ও আদা নিতে হবে। তবে অনেকেই আছেন যারা খাওয়ার সময় মুখে আদার টুকরা পড়লে খুব বিরিক্ত বোধ করে থাকেন। সেক্ষেত্রে এই রেসিপিতে আদা কুচি দেবার কোন দরকার নেই। এই বার এই মশলা গুলোর সাথে লবণ, চিনি, ভাজা জিরা গুড়া, ভাজা ধনে গুড়া ও কালো গোল মরিচ গুড়া যোগ করতে হবে। হাত দিয়ে কচলে কচলে খুব ভাল করে এই মশলা গুলো মেখে নিতে হবে। খুব বেশি সময় মাখার দরকার নেই। মোটামুটি তিন মিনিট থেকে চার মিনিট মাখালেই হবে। 

মেখে নেয়া মশলার মধ্যে গ্রেট করে রাখা আলু ও সাবু দানা যোগ করতে হবে। খুব ভাল ভাবে সব উপকরণ এক সাথে মেখে নিতে হবে। এই বার অল্প অল্প করে কর্ণফ্লাওয়ার যোগ করতে হবে। এই রেসিপিতে কর্ণফ্লাওয়ার এর নির্দিষ্ট কোন মাপ নেই। বড়া বানাবার জন্য সঠিক বাইন্ডিং আনার জন্য যেই ধরণের কর্ণফ্লাওয়ার দরকার সেই মাপে অল্প অল্প করে কর্ণফ্লাওয়ার যোগ করতে হবে এবং মাখতে হবে। মিশ্রণটির বাইন্ডিং মন মত হয়ে গেলে এর থেকে ছোট ছোট চপের আকারে গড়ে রাখতে হবে।

ফ্রাইং প্যানে সাদা তেল গরম করতে হবে। সাদা তেল গরম হয়ে গেলে আগে থেকে গড়ে রাখা চপ গুলো একে একে ছেড়ে দিতে হবে। মিডিয়াম আঁচে ভাজতে হবে। এক পিঠ লালচে মত হয়ে গেলে উল্টে দিতে হবে। তার পরে অপর পিঠও গোল্ডেন ব্রাউন করে ভেজে নিতে হবে। সব গুলো আলু সাবু দানার বড়া এই পদ্ধতিতে সুন্দর করে ভেজে নিতে হবে। এরপর পছন্দ মত ডিশে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করতে হবে। 

Leave a Comment