খুব সহজে তৈরি করুন লোভনীয় স্বাদের তালের পুডিং

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৩, ২০২০

পুডিং খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। যদিও বড়দের চাইতে ছোটরা পুডিং খেতে একটু বেশিই পছন্দ করে। হরেক রকম পুডিং খেয়েছেন নিশ্চয়ই? স্বাদের ভিন্নতায় আজ তৈরি করে ফেলুন লোভনীয় তালের পুডিং। ঘরে বসে খুব সহজেই তৈরি করতে পারেন এই পুডিং। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ঘরে বসেই বানাবেন সুস্বাদু তালের পুডিং-

উপকরণঃ

- চারটি ডিম,

- এক কাপ তরল দুধ,

- এক কাপের চার ভাগের এক ভাগ তালের রস,

- এক কাপের তিন ভাগের এক ভাগ কনডেন্সড মিল্ক,

- এক কাপের তিন ভাগের এক ভাগ গুঁড়া দুধ,

- চিনি তিন টেবিল চামচ,

- এক টেবিল চামচ পানি এবং ক্যারামেল তৈরির উপকরণ।

আরো পড়ুন :  অল্পদিনেই লেবু নষ্ট হয় যায়? দীর্ঘদিন লেবু সংরক্ষণের সঠিক উপায়

প্রণালীঃ

- প্রথমে ক্যারামেল তৈরি করে নিন। প্যানে পানি ও চিনি দিয়ে নাড়তে থাকুন। হালকা বাদামি হয়ে আসলে নামিয়ে সামান্য ঠাণ্ডা করুন। পুডিং বসানোর মোল্ড ঘি দিয়ে ব্রাশ করে ক্যারামেল দিয়ে দিন।

- ডিম ফেটিয়ে কনডেন্সড মিল্ক ও তালের রস মিশিয়ে নিন। গরুর দুধ দিয়ে আবারো ফেটে নিন সব উপকরণ। গরুর দুধ দিয়ে নেড়ে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে মিশ্রণটি মোল্ডে দিয়ে দিন। ফয়েল পেপার দিয়ে মোল্ডের মুখ আটকে নিন।

আরো পড়ুন :  সহজ উপায়ে পরিষ্কার করুন তেল চিটচিটে রান্নাঘর

- একটি গভীর প্যানে পানি নিন। স্টিলের স্ট্যান্ড বসিয়ে নিন পানির ভেতর। পানি ফুটে উঠলে পুডিংয়ের মোল্ড বসিয়ে নিন স্ট্যান্ডের উপর। ঢাকনা দিয়ে দিন প্যানে। ঢাকনায় ছিদ্র থাকলে সেটা বন্ধ করে দিন।

- ৩৫ মিনিট পর এসে ফয়েল পেপার খুলে দেখুন পুডিং হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন মজাদার তালের রসের পুডিং।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment