সুজি দিয়ে গোলাপ জামুন এর সহজ রেসিপি!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৪, ২০২০

যে সে মিষ্টি নয়, একেবারে খাস গোলাপ জামুন! সুজির গোলাপ জামুন বানানোর পর কাউকে খেতে দিবে সে কোনভাবেই বুঝতে পারবে না এটা সুজি দিয়ে তৈরি। দেখে নিন এর সহজ রেসিপি...

উপকরণঃ

- সুজি ১/২ কাপ,

- দুধ ১ কাপ,

- চিনি ১ কাপ,

- পানি ১ কাপ,

- এলাচ গুঁড়ো ১/৪ চা চামচ,

- ঘি ১ চা চামচ,

- তেল।

আরো পড়ুনঃ হাড়ের ক্যান্সারের লক্ষণগুলি জেনে নিন

প্রস্তুত প্রণালীঃ প্রথমে সুজির শুকনো খোলায় ভেজে নিয়ে মিক্সারে একটু গ্রাইন্ড করে নিন। মিক্সি না থাকলে শিলনোড়ায় পিসে মিহি করে নিন এতে মিষ্টি দেখতে আরো সুন্দর হবে। গ্যাসে কড়াই বসিয়ে প্রথমে ১ চা চামচ ঘি গরম করে নিতে হবে। ঘি গলে গেলে এরপর তাতে দিয়ে দিন ১ কাপ দুধ।

এর মধ্যে দিয়ে দিন ২ টেবিল চামচ চিনি এবার গ্যাসের আজ বাড়িয়ে দিয়ে দুধ টাকে ভালো করে জ্বাল দিন। আর একটা খুন্তির সাহায্যে ক্রমাগত নাড়তে থাকুন। দেখবেন চিনি গলে আসবে এবং দুধ ফুটতে থাকবে। এবার এই মিশ্রণের মধ্যে অল্প অল্প করে সুজি যোগ করতে থাকুন। আর ক্রমাগত নাড়তে থাকুন।

আরো পড়ুনঃ ব্যথামুক্ত সন্তান প্রসবে ‘ইপিডুরাল’

মনে রাখবেন একসঙ্গে অনেকটা পরিমাণে সুজি দিয়ে দিলে কিন্তু ল্যাম্প তৈরি হতে পারে, এতে দুধের সঙ্গে সুজি মেশাতে সমস্যা হতে পারে। তাই প্রতিবার অল্প অল্প করে সুজি মিশিয়ে নেওয়াই ভালো। এই গোটা বিষয়টি কিন্তু করতে হবে অল্প আঁচে। কারণ সুজি সাধারণত খুব সহজেই সব দুধ টেনে নিতে পারে। আর কড়াই এর নিচে ধরে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায় তাই এই সময় গ্যাসের আঁচ কখনোই বাড়াবেন না।

এইভাবে ক্রমাগত নাড়িয়ে যাওয়ার পর ৫ -৭ মিনিট বাদে দেখবেন সুজি কড়াই থেকে ছেড়ে আসছে এবং একটি খুব সুন্দর মন্ড তৈরি হয়ে গিয়েছে। এবার মন্ডটিকে একটি প্লেটের মধ্যে নামিয়ে রাখুন। নামিয়ে নেওয়ার পর মশুটি পুরোপুরি ঠান্ডা না করে সামান্য গরম থাকা অবস্থাতেই হাতে একটু ঘি মাখিয়ে মশুটি মেখে নিতে হবে। ঘি দিয়ে মাজলে সুজি হাতের তালুতে লেগে যাবে না এবং মারতে সুবিধা হবে।

যত ভালো মাখা হবে তত সুস্বাদু হবে গোলাপ জামুন। মন্ড থেকে গোলাপ জামুনের আকারে ছোট ছোট লেচি কেটে দুই হাতের তালুর সাহায্যে গোল গোল করে করে নিন। মিষ্টি ভাজার জন্য কড়াইতে তেল গরম করে নিয়ে তাতে একে একে গোলাপ জামুন গুলি ছাড়তে থাকুন। আঁচ থাকবে মাঝারি থেকে আরেকটু বেশি এইভাবে ধীরে ধীরে খুন্তি দিয়ে নাড়তে থাকুন।

আরো পড়ুনঃ নতুন চুল গজানোর জন্যে কি করতে পারি?

যতক্ষণ না ডার্ক ব্রাউন একটা রং আসে ততক্ষণ ভাজতে থাকুন এবার মিষ্টি গুলি ভাজা হয়ে গেলে তার সঙ্গে সঙ্গে চিনির সিরায় ফেলুন। 

চিনির সিরা বানাতে লাগবে: চিনির সিরা বানানোর জন্য কড়াইতে ১ কাপ চিনি দিয়ে দিন। এবার তাতে সমপরিমাণ পানি মিশিয়ে দিন, মনে রাখবেন চিনির রস বানাতে চিনি এবং পানি সমপরিমাণ হওয়া দরকার। এরপর চিনি মিশে গেলে তাতে দিয়ে দিন ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো।

এটি কিন্তু নাও দিতে পারেন তবে দিলে খুব সুন্দর একটা ফ্লেভার পাবেন। প্রায় ৮ মিনিট ধরে এভাবে নাড়াচাড়া করার পর‌ই একটা চিটচিটে আঠালো সিরা তৈরি হয়ে যাবে। এবার মিষ্টি গুলি চিনির সিরায় মিষ্টি গুলি দিয়ে গ্যাস অন করে ১-২ মিনিট গোলাপ জামুন গুলি নড়াচড়া করে নিন। গ্যাস অফ করে ১ ঘন্টা ঢাকা দিয়ে রেখে দিলে‌ই তৈরি সুজির গোলাপ জামুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment