মজাদার বিভিন্ন স্বাদের পুডিং তৈরি করুন ঘরেই!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৬, ২০২১

এই পুডিংগুলো পুষ্টিকর এবং সুস্বাদু এবং খুব সহজেই তৈরি করা যায়।

১. ক্যারামেল পুডিংঃ

উপকরণঃ

- দুধ আধা লিটার,

- ডিম চারটি,

- চিনি ১০০ গ্রাম,

- কর্ণফ্লাওয়ার এক টেবিল চামচ,

- লবণ সামান্য,

- এলাচ দুটি,

- দারচিনি এক টুকরো।

প্রণালীঃ প্রথমে দুধ জ্বালিয়ে ঘন করে নিন। ডিম দিয়ে ভালো করে বিট করুন এবার চিনি ও কর্ণফ্লাওয়ারসহ সব উপকরণ দিয়ে খুব ভালো করে ফেটে নিন। মিশ্রণ থেকে এবার এলাচ এবং দারচিনি তুলে ফেলুন।

তৈরি: একটি ঢাকনাসহ স্টিলের বক্সে প্রথমে একটু চিনি দিয়ে চুলায় দিন। যতক্ষণ চিনি বাদামী রঙ না হয় সে পর্যন্ত পাত্রটি ঘুরিয়ে ঘুরিয়ে সব জায়গায় ক্যারামেল লাগান। এবার ক্যারামেল শক্ত হয়ে গেলে পুডিং এর মিশ্রণ ঢেলে মুখ বন্ধ করে প্রেসার কুকারে পরিমানমতো পানি দিয়ে ১০ টি সিটি দিন। বক্সটি বের করে দেখুন পুডিংটি ঠিকমতো হয়েছে কিনা। নরম মনে হলে আরও দুটি সিটি দিন। তৈরি হয়ে গেল মজাদার ক্যারামেল পুডিং। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

আরো পড়ুনঃ অতিরিক্ত ঢেকুর তোলা কি আলসারের লক্ষণ!

২. দই পুডিংঃ

উপকরণঃ

- ডিম ২টি,

- গুড়া দুধ ১ কাপ,

- দই ১ কাপ,

- চিনি ২টেবিল চামচ,

- পানি ১/৪ কাপ।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে পুডিং পাত্রে ঘি ব্রাশ করে নিন। এরপর সবগুলো উপকরণ একসঙ্গে ব্রেন্ড করে নিয়ে পাত্রে ঢেলে প্রেসার কুকারে এ সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এবার প্রেসার কুকারের ঢাকনা খুলে ১০ মিনিট মৃদু আচে চুলায় রাখুন। ঠাণ্ডা হলে একটি পাত্রে পুডিং রেখে ওপরে পছন্দমতো ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

৩. ক্রিম পুডিংঃ

উপকরণঃ

- ঘন দুধ ৩ কাপ,

- চিনি ১ কাপ,

- ডিম ৫টি,

- এলাচ গুঁড়ো ২টি,

- ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালীঃ ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করুন। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়ো ও ক্রিম দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে মিশ্রণ ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে প্রেসার কুকারে পানি দিয়ে ৮ সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। পুডিং নিজে থেকে ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় পেটে পানি কমে যাওয়ার কারণ কি?

৪. চকলেট পুডিংঃ

উপকরণঃ

- ডিম ৪টি,

- চকলেট সিরাপ ১ টেবিল চামচ,

- কনডেন্স মিল্ক ২ টেবিল চামচ,

- গুড়া দুধ আধা কাপ,

- পানি ১ কাপ,

- চকলেট পছন্দ মতো,

- কোকো পাউডার সামান্য।

প্রস্তুত প্রণালীঃ ডিম ফেটে নিন। চিনি দিন, কনডেন্স মিল্ক, গুড়া দুধ ও পানি দিন। কোকো পাউডার, চকলেট দিন। পাত্রে মিশ্রণ ঢেলে প্রেসার কুকারে পানি দিয়ে ৮ সিটি দিন। এবার পুডিং পাত্রটি তুলে ঢাকনা খুলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment