ঘরেই তৈরি করুন মজাদার মালাই চমচম

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৬, ২০২১

উপকরণঃ

চমচমের জন্যঃ

- পনির ২ কাপ (বাড়িতে বানালে ১ লিটার দুধের থেকে তৈরি করুন)

- চিনি ২ কাপ

- পানি ৪-৫ কাপ

- কেশর এক চুটকি

মালাইয়ের জন্যঃ

- দুধ ২-৩ কাপ

- চিনি ২ কাপ

- এলাচ গুঁড়ো ১ চা চামচ

পরিবেশনের জন্যঃ

- পেস্তা ১ টেবিল চামচ (স্লাইস)

- আমন্ড ৩-৪টি (কুচনো)

- কেশর এক চুটকি

আরো পড়ুনঃ রক্তে ইউরিক এসিডের মাত্রা বেড়ে গেছে!

প্রণালীঃ একটি বাটিতে ভাল করে পনির মেখে নিন। যতক্ষণ না নরম ও মসৃণ হচ্ছে ততক্ষণ আঠা মাখার মতো করে মথতে থাকুন। যদি মনে হয় পনির বেশী শক্ত লাগছে তাহলে হাল্কা গরম পানি অল্প পরিমাণে নিয়ে ভাল করে মথুন। মথা হয়ে গেলে মাখা পনির থেকে মাঝারি মাপের লেচি কেটে নিন। এবার আঙুল দিয়ে ডিম্বাকৃতি চমচমের আকারে গড়ে নিন।

 একটি পাত্রে পানি গরম করতে বসান। যখন পানি ফুটতে শুরু করবে তখন তাতে চিনি ও কেশর দিয়ে দিন। ভাল করে মিশিয়ে মাঝারি আঁচে চিনির রস তৈরি করে নিন। এর মধ্যে হাল্কা হাতে কাঁচা চমচমগুলি ছেড়ে দিন। এক মিনিট গনগনে আঁচে ফুটিয়ে নিন। তারপর আঁচ মাঝারি করে চমচমগুলি রান্না হতে দিন। ১০ মিনিট মতো ঢাকা লাগিয়ে ফুটতে দিন।

আপনি চাইলে প্রেসার কুকারেও করতে পারেন। প্রেসার কুকারে করলে একটা সিটি দিয়ে নিন। পনির চমচম নরম হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। এবার এই চমচমগুলি রস থেকে তুলে রেখে ঠান্ডা হতে দিন। একটি অন্য পাত্রে মালাইয়ের জন্য কম আঁচে দুধ বসান। যতক্ষন না দুধ ঘন হয়ে অর্ধেক হয়ে যাচ্ছে ততক্ষণ ফোটান।

আরো পড়ুনঃ রক্তদাতা রক্ত দেয়ার পর কি কি খাবার খাবেন!

এই দুধের মিশ্রণে চিনি ও এলাচগুঁড়ো মেশান। ভাল করে মিশিয়ে নিন। মাঝে মাঝে নাড়তে থাকুন। একটু পাতলা থাকার সময়ই নামিয়ে নিন দুধটা। কারণ ঠান্ডা হলে মালাইটা আরও টেনে যাবে। এবার একটি ধারালো ছুড়ি দিয়ে চমচম গুলি লম্বালম্বি মাঝখান থেকে অর্ধেক করে কেটে নিন। এবার একটি অংশে মালাই ভরে বাকি অংশটা লাগিয়ে দিন। আমন্ড, পেস্তা, কেশর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment